টাইমলাইনআন্তর্জাতিক

চীনকে গিলগিট, বাল্টিস্তান লিজে দেবে পাকিস্তান! আরও খারাপ দিন আসছে বললেন প্রধানমন্ত্রী

বাংলাহান্ট ডেস্ক : চরম আর্থিক সংকটে জেরবার পাকিস্তান (Pakistan)। ব্যাহত স্বাভাবিক জীবন যাত্রাও। রাত নটার পরই অন্ধকারে ডুবে গোটা রাজধানী। এরই মধ্যে এক মারাত্মক ঘোষণা করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ। এই আর্থিক অচলাবস্থা থেকে বেরিয়ে আসতে হলে পাকিস্তানকে আরও খারাপ পরিস্থিতি দেখতে হতে পারে। একদিন আগেই ৬ আরব ডলার সাহায্যের ব্যাপারে ইসলামাবাদের সঙ্গে আলোচনা হয়েছে আইএমএফ-এর।

শেহবাজ সরকার পাকিস্তানের এই আর্থিক সংকটকে কাবু করতে একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছেন। মাত্র কয়েকদিন আগেই পেট্রোলের দাম লিটার প্রতি ৩০ টাকা বাড়ানো হয়েছে। সংসদের মিটিংয়ে তিনি বলেন, আগের সরকারেরে ভুল আর্থিক নীতির জন্য আইএমএফও আর পাকিস্তানকে টাকা সাহায্য করতে চাইছে না। আইএমএফ-এর সমস্ত শর্ত পুরো করলে তবেই সাহায্য পাবে পাকিস্তান। এটি পাকিস্তানের জন্য খুব কঠিন একটা সময়। এই অবস্থা থেকে বেরিয়ে আসতে পাকিস্তানকে আরও অনেক খারাপ পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হবে বলেই মনে করেন পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী।

শরীফ বলেন, ‘আগের সরকার বিনিয়োগের উপর ট্যাক্স বাড়ানোর জন্য আগের সরকার সিদ্ধান্ত নিলেও তাকে খাতায় কলমে কার্যকর করেনি।’ বিশ্ব ব্যাঙ্ক সমানের মাসে পাকিস্তানকে লোন দেবে বলে জানিয়েছেন তিনি। গত মঙ্গলবারেই কর্মচারী স্তরের একটি মিটং-এ পাকিস্তানকে ঋণ দিতে স্বীকৃত হয়েছে বলেই জানা যাচ্ছে। এছাড়া আইএমএফ-র সঙ্গে চুক্তি করার ফলে পাকিস্তান এডিবি, বিশ্ব ব্যাঙ্ক প্রভৃতি সংস্থাগুলিও লোন দিতে অস্বীকার করবে না বলেই মনে করেন পাকিস্তান।

এছাড়া চিন থেকেও এসেছে সুখবর। জানা যাচ্ছে চিন পাকিস্তানকে এই সংকট কাটিয়ে ওঠার জন্য ২.৩ বিলিয়ন ডলার লোন সাহায্য করবে। তবে এই লোনের জন্য পাকিস্তান গিলগিট ও বাল্টিস্তান চিনকে লিজে দিতে পারে। এই খবরের ছড়িয়ে পরার পরই আতঙ্ক দেখা দিয়েছে স্থানীয় মানুষের মধ্যে।

Related Articles

Back to top button