fbpx
আন্তর্জাতিকটাইমলাইন

ফের ঝটকা খেলো ইমরান! সৌদি থেকে তাড়িয়ে দেওয়া হচ্ছে হাজার হাজার পাকিস্তানি ডাক্তারদের

বাংলা হান্ট ডেস্কঃ সৌদি আরবে থাকা পাকিস্তানি ডাক্তাররা আগে থেকেই কাজ ছাড়া, কিন্তু এবার তাঁদের দেশে ফেরত যেতে হবে। সৌদি সরকার পাকিস্তান থেকে মাস্টার অফ সার্জারি (MS) আর ডক্টর অফ মেডিসিন (MD) নিয়ে আসা ডাক্তারদের অযোগ্য স্বীকৃতি দিয়েছে। সৌদি সরকার জানিয়েছে যে, পাকিস্তানের এই ডিগ্রিধারী ডাক্তারদের পড়াশোনা অতদূর না যে ওদের এখানে প্রাকটিস করতে দেওয়া যাবে। সবথেকে বেশি পাকিস্তানি ডাক্তার সৌদি আরবেই আছে। গত মাসে সৌদি সরকারের এই সিদ্ধান্তের পর হাজার হাজার ডাক্তারদের চাকরি চলে গেছিল। এবার এই ডাক্তারদের সৌদি ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। এবার এই ডাক্তারেরা বাধ্য হয়ে পাকিস্তানে ফিরে যাবে।

File Pic

মিডিল ইস্ট আই (Middle East Eye) এর রিপোর্ট অনুযায়ী, গত মাসে সৌদি আরবের স্বাস্থ বিভাগ (SCFHS) দ্বারা জারি করা টার্মিনেশন লেটারে বলা হয়েছিল যে, সৌদি সরকার এবার পাকিস্তানি স্নাতক ডিগ্রি কার্যক্রম, এমএস আর এমডিদের স্বীকৃতি দেবেনা। মেডিকেল লাইসেন্সের জন্য তাঁদের যোগ্যতা যথেষ্ট না। একটি লেটারে বলা হয়েছে যে, ‘ পেশাগত যোগ্যতার জন্য আপনাদের আবেদন অস্বীকার করা হয়েছে। কারণ হল পাকিস্তানের মাস্টার ডিগ্রি SCFHS এর নিয়মন অনুযায়ী স্বীকার হবেনা।”

পাকিস্তানের সংবাদ মাধ্যম ডন অনুযায়ী, লেটার পাওয়া ডাক্তারদের সৌদি আরব ছাড়ার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে। সৌদি মন্ত্রালয় দাবি করে বলেছে যে, পাকিস্তানের ডিগ্রিতে ডাক্তারি চাকরির জন্য আবশ্যিক চিকিৎসা প্রশিক্ষণের অভাব আছে। এই খবরের পর পাকিস্তানি ডাক্তারেরা যারা সৌদি আরবে কয়েক দশক ধরে কাজ করছে, তাঁরা বড়সড় ঝটকা খায়। এবার তাঁরা হয়ত নিজের দেশে ফেরত যাচ্ছে, নাহলে যাওয়া প্রস্তুতি নিচ্ছে। এছাড়া তাঁদের কাছে আর কোন বিকল্প নেই।

Leave a Reply

Back to top button
Close
Close