টাইমলাইনভারতআন্তর্জাতিক

ইমরানকে দয়া করল মোদী সরকার, ভারতের আকাশসীমা দিয়েই প্রথমবার শ্রীলঙ্কায় যাবেন পাক প্রধানমন্ত্রী

বাংলাহান্ট ডেস্কঃ প্রধানমন্ত্রী হিসাবে এই প্রথম দুদিনের শ্রীলঙ্কা (srilanka) সফরে যাবেন পাকিস্তান (pakistan) সরকার ইমরান খান (imran khan)। কিন্তু তাঁর যাত্রাপথ যে ভারতের উপর দিয়েই। তাই অগত্যা দারস্থ হতে হল ভারত সরকারের। দিল দরিয়া ভারত দয়া করল ইমরান খানকে। ভারতের আকাশসীমা ব্যবহার করে শ্রীলঙ্কা যাওয়ার অনুমতি পেলেন ইমরান খান।

করোনা আবহের মধ্যেই দুদিনের শ্রীলঙ্কা সফরে যাবেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। কিন্তু তাঁকে যেতে গেলে যে ভারতের আকাশসীমা ব্যবহার করতে হবে। পূর্বের কথা স্মরণ না করেই, কিছুটা নির্লজ্জ ভাবেই ভারতের কাছে অনুমতির আর্জি জানায় পাক সরকার।

কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর থেকে পাকিস্তান যেন ভারতের দিকে আরও আক্রমণাত্মক ভঙ্গিতে চেয়ে রয়েছে। আন্তর্জাতিক স্তরে ভারতকে নানাভাবে হেনস্থা করার পরও সাধ মেটেনি পাকিস্তানের। এমনকি ২০১৯ সালে সেপ্টেম্বরে আমেরিকা ও অক্টোবরে সৌদি আরব সফরের জন্য পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুমতিও দেয়নি ভারত সরকারকে।

ভিভিআইপি-র বিমানের উড়ানের অনুমতি বাঁধা দেওয়ায় পাকিস্তানের তুলোধনা করতেও ছাড়েনি ভারত। বিদেশমন্ত্রকের পক্ষ থেকে আন্তর্জাতিক অসামরিক পরিবহণ সংগঠনের কাছে গোটা বিষয়টা জানিয়ে অত্যন্ত নিন্দনীয় সুরে ভারত বলেছিল, সুপ্রতিষ্ঠিত আন্তর্জাতিক নিয়ম পালনে অস্বীকার করেছে পাকিস্তান।

তবে পূর্বের এই আচরণ বেমালুম ভুলে গিয়ে আবারও ভারতের কাছে সাহায্য চাইল পাকিস্তান। শ্রীলঙ্কা সফরে যাওয়ার জন্য ভারতের আকাশসীমা ব্যবহারের আর্জি জানায় ভারত সরকারের কাছে। কিন্তু পাকিস্তানের নিন্দনীয় আচরণকে পাশে সরিয়ে রেখে পাক সরকারের এই আর্জিতে অনুমতি দেয় ভারত এবং আজই ভারতের আকাশপথ ব্যবহার করে শ্রীলঙ্কায় পৌঁছবেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

Back to top button