টাইমলাইনখেলাক্রিকেট

বেশিদিন ভারতীয় দলের অধিনায়ক থাকতে পারবেন না রোহিত শর্মা, এই খেলোয়াড় পেতে পারেন দায়িত্ব

বাংলা হান্ট ডেস্কঃ বিরাট কোহলির পর টি টোয়েন্টি ফরম্যাটে নতুন অধিনায়ক হিসেবে বাছা হয়েছে রোহিত শর্মা-কে। টি টোয়েন্টি বিশ্বকাপের ব্যর্থতার পর দায়িত্ব ছেড়েছেন বিরাট। অধিনায়ক হিসাবে শুরুটা দুর্দান্ত করেছেন রোহিত। তার নেতৃত্বে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি টোয়েন্টি সিরিজে ৩-০ ফলে জয় পেয়েছে ভারতীয় দল। কিন্তু ঠিক কতদিন ভারতীয় দলের অধিনায়কত্ব করতে পারবেন রোহিত?

বিরাট কোহলির অধিনায়কত্ব ছাড়ার সময় দাঁড়িয়েছিল ৩৩। নতুন দায়িত্ব নেওয়া রোহিত শর্মার বয়স ৩৪। ফলে একটি ব্যাপার পরিস্কার যে, দীর্ঘদিন ধরে ভারতীয় দলের অধিনায়কত্ব করা সম্ভব নয় রোহিত শর্মার পক্ষে। খুব বেশি হলে আরও পাঁচ বছর ভারতীয় দলের অধিনায়কত্ব করতে পারবেন মুম্বাইয়ের তারকা ক্রিকেটার। ফলে এখন থেকেই রোহিতের বিকল্প ভেবে রাখতে হবে বিসিসিআই-কে।

এই অবস্থায় রোহিত শর্মার পর সবচেয়ে যোগ্য অধিনায়ক হতে পারবেন কে? অনেক ক্রিকেট বিশেষজ্ঞর মতে নতুন প্রজন্মের ক্রিকেটারদের মধ্যে ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রয়েছে রিশভ পন্থের। ইতিমধ্যেই আইপিএলে তার অধিনায়কত্বের ঝলক দেখেছে ক্রিকেট বিশ্ব। দিল্লি ক্যাপিটালস তার অধিনায়কত্বে প্লে অফ খেলার যোগ্যতা অর্জন করেছিল। মাত্র ২৪ বছর বয়সী রিশভ পন্থের সামনে পড়ে রয়েছে কেরিয়ারের দীর্ঘ পথ। ফলে ভবিষ্যতে ভারতীয় দলের অধিনায়ক হিসাবে দেখা যেতেই পারে তাকে।

যারা রিশভ পন্থের খেলা নিয়মিত দেখে থাকেন, তারা জানেন যে রিশভ মাঠে সবসময় কতটা একাত্ব হয়ে থাকেন খেলার সাথে। উইকেটের পেছন থেকে সবসময় ফিল্ডার-দের পজিশনিং নিয়ে নানা রকম নির্দেশ দিতেও দেখা যায় তাকে। বোলারদের উৎসাহ দিতেও তার জুড়ি মেলা ভার। তাই পরবর্তীকালে লম্বা রেসের ঘোড়া হিসাবে অধিনায়কত্বের ব্যাটন যদি তার হাতে আসে, তাহলে অবাক হওয়ার কিছু থাকবেনা।

Related Articles

Back to top button