আন্তর্জাতিকটাইমলাইন

প্যারিস অলিম্পিকে চলবে এবার উড়ন্ত ট্যাক্সি! যানজট কমাতে এ নয়া পদ্ধতি

বাংলা হান্ট ডেস্ক: সারা বিশ্বজুড়ে যানজটের জলন্ত সমস্যা আরও ব্যাপক আকার ধারণ করে কোনও বড় ইভেন্টে। আর তাই এই সমস্যার সমাধানে এবার উড়ন্ত ট্যাক্সি, বাজারে নামাতে চলেছে বেশ কয়েকটি ফরাসী সংস্থা। তাও আবার আসন্ন ২০২৪ প্যারিস অলিম্পিকে। আসন্ন ২০২৪ প্যারিস অলিম্পিকে প্যারিস হয়ে উঠতে চলেছে মার্ভেল স্টুডিও।

এয়ারবাসের তরফে জানানো হয়েছে, অলিম্পিকের সময়ে প্যারিসে অতিরিক্ত যানজট সমস্যার মোকাবিলার জন্য, স্টেডিয়াম গুলির কাছে অবস্থিত বিমানবন্দর থেকে RATP এবং ADP দ্বারা নিয়ন্ত্রিত উড়ন্ত ট্যাক্সির ব্যবস্থা থাকবে।

সংস্থার তরফে জানানো হয়েছে এই উড়ন্ত যানগুলি মাটি থেকে উলম্ব ভাবে আকাশে উঠে যাবে। একই ভাবে অবতরণের সময়ে তা মাটিতে নামবে। অনেকটা হেলিকপ্টারের মত কাজ করবে এই যানগুলি। আর এই যানগুলি নিয়ন্ত্রণ করবে ADP অর্থাৎ অয়ারপোর্ট অপরেটর গ্রুপ। দিনের সেরা খবর এবার হোয়াটসঅ্যাপেসাবসক্রাইব
কিছু বছর আগে এয়ারবাসের তরফে এই যানের পরীক্ষামূলক উড়ান শুরু করা হয়।

জানা গেছে আগামী ১৮ মাসের মধ্যে প্যারিসে সম্পূর্ণভাবে তৈরি হয়ে যাবে অলিম্পিক আয়োজিত হওয়া স্টেডিয়াম গুলির নকশা। আর তারপরই তৈরি হবে এই উড়ন্ত ট্যাক্সি। যা ৬ মিনিটের মধ্যে দর্শকদের পৌঁছে দেবে স্টেডিয়ামে। আর এই প্রকল্পে এয়ারবাসের খরচ হবে প্রায় ৭৯ কোটি ৫৭ লক্ষ ৪২ হাজার টাকা।

Back to top button
Close