টাইমলাইনভাইরাল

বঙ্গোপসাগরে ধরা পড়ল বিরল প্রজাতির ‘টিয়া মাছ’, জানুন এর বিশেষত্ব

শরীরে বাহারি রঙের ছোঁয়া, মুখের সাথেও মিল রয়েছে টিয়া পাখির – যেন টিয়া পাখির সামুদ্রিক সংস্করণ। বিরল এই মাছ ধরা পড়ল বঙ্গোপসাগরে। আর এই মাছ নিয়েই এই মুহুর্তে কৌতুহল তুঙ্গে। আসুন জেনে নি এই ‘টিয়া মাছ’ সম্পর্কে

প্রতীকি ছবি

‘টিয়া মাছ’ সাধারণত বঙ্গোপসাগরের অধিবাসী নয়। এরা থাকে সুদূর ভারত মহাসাগরে। এই প্যারট ফিস Scaridae পরিবারে ৯৫ প্রজাতির মাছ রয়েছে। দক্ষিণ চীন সাগরের ফিলিপাইন উপকূল পর্যন্ত টিয়া মাছের বিচরণ লক্ষ্য করা যায়।

বাসস্থান ও খাদ্য আহরণের জন্য এরা পাথুরে জমি, কোরাল রিফ, শক্ত তলদেশযুক্ত সামুদ্রিক অঞ্চলে বসবাস করে। পাথরেরো উপরিভাগে জন্মানো শৈবাল এরা খাদ্য হিসেবে পছন্দ করে। এর বৈজ্ঞানিক নাম Scaridae cetoscarus বা নীল তোতা।

শ্যাওলার সাথে প্রচুর পরিমানে ক্যালশিয়াম থাকে এই মাছের খাদ্য তালিকায়৷ এই কারনে এদের আঁশ খুব পুরু। পাথর থেকে শ্যাওলা আহরন করার জন্য এই মাছের দাঁতও বেশ মসৃণ। সাধারণভাবে এই মাছে ১২ থেকে ২০ ইঞ্চির হয়ে থাকে।

কেজি দুয়েকের এই মাছটি ধরা পড়েছে বাংলাদেশের বরিশালের কুয়াকাটা বিচের কাছাকাছি। সাগরে ইলিশের জন্য জাল পাতা হলে তাতেই ধরা পড়ে এই মাছটি। মাছটির ছবি সামাজিক মাধ্যমে পোস্ট হতেই তুমুল ভাইরাল হয়ে গিয়েছে।

 

Related Articles

Back to top button