টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

‘অনুব্রত কী এই জেলেই আসছে?’, কেষ্টর গ্রেফতারির খবর শুনে জানতে চাইলেন পার্থ

বাংলাহান্ট ডেস্ক : গরুপাচার মামলায় অনুব্রতর ( Anubrata Mandal) গ্রেফতারি নিয়ে এই মুহুর্তে তোলপাড় গোটা দেশ। এই মুহুর্তে কিছুটা যেন ব্যকফুটে শিক্ষক দুর্নীতি মামলায় (SSC Scam) গ্রেফতার হওয়া পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। গতকাল বিকেলে প্রেসিডেন্সি জেলের ‘পহেলা বাইশ’ ওয়ার্ডের দু’নম্বর সেলের বাইরে হাঁটাচলা করছিলেন পার্থ। এই সময়ই তিনি খবর পান গ্রেফতার হয়েছেন অনুব্রত মণ্ডল।

জানা যাচ্ছে অনুব্রতর গ্রেফতার হওয়ার খবর পার্থর কানে পৌঁছে দেন কারারক্ষীরাই। খবর শোনার পরই ঘাড় ঘুরিয়ে রক্ষীদের পার্থ জিজ্ঞাসা করেন, ‘অনুব্রত এই জেলেই আসবে নাকি?’

শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলায় গত ২২ জুলাই পার্থ চট্টোপাধ্যায়ের নাকতলার বাড়িতে অভিযান করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সে দিন সকালে সাড়ে সাতটার সময় কেন্দ্রীয় বাহিনী দিয়ে পার্থর বাড়ি ঘিরে ফেলেছিল ইডি। দীর্ঘক্ষণ জেরার পর ওই দিনই মধ্যরাতে তাঁকে গ্রেফতার করা হয়। ২৩ জুলাই, শনিবার সকালে পার্থকে নিজাম প্যালেসে নিয়ে আসা হয়। এই মুহুর্তে পার্থর ঠিকানা প্রেসিডেন্সি সংশোধনাগার।

সেই ঘটনার ২০ দিনের মধ্যে একই ভাবে অনুব্রতকে আটক করল অপর কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। বৃহস্পতিবার রাখিবন্ধনের দিন সকালে কেন্দ্রীয় বাহিনী দিয়ে বোলপুরে তৃণমূলের অনুব্রতর বাড়ি ঘিরে ফেলেন সিবিআই আধিকারিকরা। প্রায় ঘণ্টা দেড়েক ধরে চলে জিজ্ঞাসাবাদ। তারপর অনুব্রতকে আটক করে গাড়িতে তোলা হয়। কেষ্টকে নিয়ে যাওয়া হয় সিবিআই-এর অস্থায়ী দফতরে। সেখান থেকে গতকাল রাতেই অনুব্রতকে নওয়ে আসা হয় কলকাতা। বর্তমানে ১০ দিনের সিবিআই হেফাজতে রয়েছেন অনুব্রত।

গরুপাচার-কাণ্ডে গ্রেফতারের পর অনুব্রত একেবারে নিশ্চুপ হয়ে গিয়েছেন। জানা যাচ্ছে, বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার সময় কলকাতা আসার পথে হুগলির ধনেখালিতে প্রবল যানজটে আটকে পড়ে সিবিআইয়ের গাড়ি। ওই সময়ই সংবাদিকরা অনুব্রতর গ্রেফতারি নিয়ে তাঁকে নানা প্রশ্ন করতে শুরু করেন। সে সব প্রশ্নের কোনও উত্তর না দিয়ে সামনের দিকে একদৃষ্টে তাকিয়ে ছিলেন বীরভূমের বেজাত বাদশা। কখনও তোয়ালে দিয়ে মুখ মোছেন, জল খান, হাই তোলেন, কখনও বা মাথা এলিয়ে দেন গাড়ির সিটে। গাড়ির কাচের ও পার থেকে ছুটে আসা সাংবাদিকদের একনাগারে প্রশ্ন শুনে এক বার নাকি হেসেও ফেলেন অনুব্রত মণ্ডল।

Related Articles