টাইমলাইনপশ্চিমবঙ্গ

কবে খুলবে স্কুল – কলেজ, জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

রাজ্যের স্কুল (school) কলেজ কবে খুলছে? কেন্দ্রীয় সরকারের নয়া নির্দেশিকার পর এই প্রশ্নই ঘুরছিল অভিভাবক ও পড়ুয়া মহলে। এবার এই ব্যাপারে রাজ্যের অবস্থান স্পষ্ট করে জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (partha Chattopadhyay) ।

শিক্ষামন্ত্রী জানিয়েছেন, রাজ্যের বাড়তে থাকা করোনা পরিস্থিতিকে মাথায় রেখে এই মুহুর্তে স্কুল কলেজ খোলার কোনো অভিপ্রায় রাজ্য সরকারের নেই। রাজ্য সরকার আগেই জানিয়ে দিয়েছিল ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সমস্ত স্কুল কলেজ বন্ধ থাকবে। আজ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় স্পষ্ট জানালেন, পরিস্থিতি স্বাভাবিক না হলে স্কুল কলেজ খোলা হবে না।

যদিও, কেন্দ্রের মোদি সরকার নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের স্বার্থে ২১ সেপ্টেম্বর থেকে স্কুল খোলার কথা বলেছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রক। তবুও সেই পথে এখনই হাঁটতে রাজি নয় রাজ্যের শিক্ষা দপ্তর।

রাজ্যের আগের সিদ্ধান্তের কথা মনে করিয়ে দিয়ে আজ পার্থবাবু জানান রাজ্য সরকার ৩০ সেপ্টেম্বরের পর বিষয়টি পুনর্বিবেচনা করবে। তার কথায়, কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা ‘সিনিয়র’। কিন্তু করোনা-আক্রান্তের সংখ্যা যখন প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে, তখন কিভাবে স্কুল খোলা সম্ভব তা তাঁর মাথায় ঢুকছে না। রাজ্যের গ্লোবাল কমিটিও শঙ্কিত বলে জানান তিনি।

প্রসঙ্গত, স্কুল কলেজ খোলা না হলেও রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির স্নাতক ও স্নাতকোত্তর পর্বের পরীক্ষা অনুষ্ঠিত হবে খুব শীঘ্রই। যদিও কিভাবে সে পরীক্ষা হবে সে ব্যাপারে কোনো নির্দেশিকা দেয় নি রাজ্য। সে সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয় গুলির ওপরেই ছেড়ে দিয়েছে রাজ্যের শিক্ষা দপ্তর৷

Back to top button
Close