টাইমলাইনপশ্চিমবঙ্গ

মেদিনীপুরঃ বেহাল রাস্তা, ঢোকেনা অ্যাম্বুলেন্স! অগত্যা বাঁশের দোলায় করে তিন কিমি নিয়ে যাওয়া হল মুমূর্ষু রোগীকে

বাংলা হান্ট ডেস্কঃ বেহাল রাস্তা ঢোকেনা অ্যাম্বুলেন্স, গাড়ি! অতঃপর মুমূর্ষু রোগীকে তিন কিলোমিটার কাঁধে করে নিয়ে যেতে হল হাসপাতালে। এই দুর্ভাগ্যজনক ঘটনা ঘটেছে পশ্চিম মেদিনীপুর জেলার দাসপুরের জয়রাম চক গ্রামে। সেখানে স্থানীয় বাসিন্দা সরোজ দীর্ঘদিন ধরে রোগে ভুগছেন। জ্বরের সাথে সাথে রক্তাল্পতার সমস্যার সন্মুখিন তিনি। শারীরিক অবস্থা অবনতি হলে রোগীকে হাসপাতালে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় পরিজনেরা।

হাসপাতালে নিয়ে যাওয়ার সময় ঘটে বিপত্তি। গ্রামের রাস্তা এতটাই খারাপ যে, অ্যাম্বুলেন্স অথবা অন্য কোনও চারচাকার গাড়ি সেখানে ঢুকতে পারছে না। আরেকদিকে রোগীর শারীরিক অবস্থা এতটাই খারাপ যে, তিনি হেঁটে হেঁটে এই দুর্গম গ্রাম্য পথ পার করতে পারবেন না। অতঃপর গ্রামবাসীরা দড়ি আর বাঁশ দিয়ে দোলা বানিয়ে সেটিতে করেই গ্রামের বাইরে নিয়ে যায় রোগীকে। এরপর গ্রামের বাইরে দাঁড়িয়ে থাকা অ্যাম্বুলেন্সে করে রোগীকে মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

জানিয়ে দিই, ওই গ্রামে তিন কিমি রাস্তা কয়েক দশক ধরেই বেহাল। সরকার বদলালেও বদলায়নি রাস্তার চরিত্র। বহুবার আন্দোলন করে নানান দাবি জানিয়েও ফেরেনি হাল। গ্রামবাসীরা অভিযোগ করে বলেন, বারবার এই রাস্তা মেরামতের দাবি জানানো হয়েছে। কিন্তু প্রশাসন ভ্রূক্ষেপই করে না। গ্রামবাসীরা এও জানান যে, শুধু সরোজকেই না গ্রামেই সমস্ত মুমূর্ষু রোগী, গর্ভবতীদের এভাবেই হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

গ্রামবাসীদের এই অভিযোগ স্বীকারও করেছে শাসক দল তৃণমূল। এলাকার তৃণমূল নেতা আশিস হুদাইদ বলেন, এবছরেই গ্রামের রাস্তা পাকা হয়ে যাবে। এরজন্য পঞ্চায়েত থেকে মঞ্জুরি দেওয়া হয়েছে। আর টেন্ডার ডেকে রাস্তা বানানোর প্রক্রিয়া শুরুও হয়ে গিয়েছে বলে জানান তিনি।

Back to top button