টাইমলাইনভারত

করোনা ভাইরাসে আক্রান্ত ব্যাক্তি পান না স্বাদ ও গন্ধ: বলছে গবেষণা

বাংলাহান্ট ডেস্কঃ গা ব্যথা, মাথা যন্ত্রণা, জ্বর, শরীরে ব্যথা, হাঁচি, কাশি ইত্যিদি করোনাভাইরাসের (corona virus) এই উপসর্গগুলি সম্পর্কে এতদিনে মোটামুটি আমরা প্রায় সকলেই জেনে গিয়েছি। এই ভাইরাস যে আমাদের চোখ, নাক বা মুখ দিয়ে শরীরে ঢুকে ফুসফুসে সংক্রমিত হয় এ কথাও আমরা অনেকেই জানি। কিন্তু জানেন কি করোনাভাইরাসে আক্রান্তরা নাকি কোনও গন্ধই পান না! শুনতে অদ্ভুত লাগলেও এমনটাই দাবি করেছেন হার্ভার্ড মেডিকেল স্কুলের (Harvard Medical School) একদল গবেষক।

গবেষকেরা জানান, করোনাভাইরাস মূলত আমাদের নাক, মুখ ও গলার কোষগুলিকে আক্রমণ করে। ফলে আক্রান্ত ব্যক্তি গন্ধ ও স্বাদ গ্রহণের ক্ষমতা হরিয়ে ফেলে। এই প্রসঙ্গে বিশ্বের বিভিন্ন দেশের একাধিক চিকিৎসকরাই হার্ভার্ড মেডিকেল স্কুলের( Harvard Medical School) গবেষকেদের তত্বের সঙ্গে একমত। প্রায় সকলেই জানিয়েছেন, এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পর আক্রান্ত ব্যক্তি হঠাৎ করেই তাঁর স্বাদ ও গন্ধ পাওয়ার ক্ষমতা হারাতে থাকে।

আলেকজান্দ্রিয়ার (Alexandria)  একদল গবেষক জানিয়েছেন, করোনাভাইরাসের আক্রান্ত ব্যক্তিদের প্রথমে হাঁচি, কাশি, জ্বর, মাথা যন্ত্রণার মতো প্রাথমিক উপসর্গ দেখেই পরীক্ষা করাতে হবে। এ ছাড়াও যদি অন্য কোনও শারীরিক সমস্যা থেকে থাকে সে ক্ষেত্রে হোম কোয়ারেন্টাইনে থাকা অত্যন্ত জরুরি।

 

হার্ভার্ড মেডিকেল স্কুলের নিউরোলজি বিভাগে  (Department of Neurology) কর্মরত ডেভিড ব্রান (David bran) এবং সন্দীপ রবার্ট দত্ত (Sandeep Robert Dutta) জানিয়েছেন, এই ভাইরাস আক্রান্ত ব্যক্তিকে স্বাদ ও গন্ধের অনুভূতিতে বাধা সৃষ্টি করে। এ ছাড়াও এই ভাইরাস এপিথেলিয়াম কোষ নষ্ট করে দেয়। এই ভাইরাস মানুষের শরীরে সংক্রমিত হওয়ার বেশ কিছুদিন পর সক্রিয় হয় এবং ধীরে ধীরে আক্রন্তের খাবার খাওয়ার ইচ্ছা নষ্ট করে দেয়। একইসঙ্গে বাড়িয়ে দেয় মানসিক অবসাদও। ফলে শরীরে পুষ্টির অস্বাভাবিক ঘাটতি দেখা যায়।

Back to top button