টাইমলাইনভারত

পেট্রোল-ডিজেলকে আনা হতে পারে GST-র আয়ত্তায়, ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান

বাংলাহান্ট ডেস্কঃ পেট্রোল-ডিজেলের (petrol and diesel price) মূল্যবৃদ্ধির জেরে নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। বিভিন্ন রাজ্য সরকার নিজেদের মত করে তাদের কর ছাড় দিয়ে কিছুটা কম করার চেষ্টা করছে পেট্রোপণ্যের দাম। এই পরিস্থিতিতে পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (Dharmendra Pradhan) এক ইঙ্গিত দিলেন।

ধর্মেন্দ্র প্রধানের কথায়, ‘কেন্দ্র সরকার প্রথম থেকেই পেট্রোল এবং ডিজেলকে জিএসটি (GST) কাউন্সিলের মধ্যে আনার পক্ষে ছিল। সাধারণ মানুষও এতে অনেক উপকৃত হবেন। তাই  পেট্রোপণ্যের আকাশছোঁয়া দামে লাগাম টানতে দ্রুতই জিএসটির আওতায় আনা হতে পারে’।

পেট্রোল-ডিজেলের লাগাতার মূল্যবৃদ্ধির জেরে কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়ে বেশকিছু রাজ্য নিজেদের মতন করে কর ছাড় দিয়েছে। যেমন- পেট্রোল-ডিজেলের উপর থেকে অতিরিক্ত সেস প্রত্যাহার করে নিয়েছে অসম। মেঘালয় সরকারও অনেকটাই কমিয়ে নিয়েছে পেট্রোপণ্যেের দাম। এমনকি বাংলার অর্থমন্ত্রীও সেস থেকে ১ টাকা করে কমানোর সিদ্ধান্ত জানিয়েছেন।

এইভাবে যখন প্রায় ১৮ টি রাজ্য পেট্রোপণ্যের ভ্যাট ইতিমধ্যেই কমিয়ে নিয়েছে, সেই পরিস্থিতিতে কেন্দ্র সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে যেতে পারে রাজ্য সরকার। জিএসটি কাউন্সিলে কেন্দ্রের সঙ্গে সঙ্গে রাজ্যের প্রতিনিধিরাও থেকেন। সেক্ষেত্রে রাজ্য সরকার যদি বেঁকে বসে, তাহলে পেট্রোপণ্যকে জিএসটির আওতায় আনার বিপক্ষে যেতে পারে জিএসটি কাউন্সিল।

শুধুমাত্র মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানই নন, পূর্বে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণও এই একই ইঙ্গিত দিয়েছিলেন। তিনি জানিয়েছিলেন, ‘যেহারে পেট্রোপণ্যের মূল‌্যবৃদ্ধি হচ্ছে, তা সত্যিই উদ্বেগজনক। এক্ষেত্রে রাজ্য এবং কেন্দ্র সরকারকে একসঙ্গে কাজ করতে হবে। পেট্রোল-ডিজেলকে জিএসটির আওতায় আনার পরিকল্পনা করা হচ্ছে’।

Back to top button