টাইমলাইনভারত

আরও সস্তা হল পেট্রল, দাম কমেছে ৩০ পয়সা

বাংলাহান্ট ডেস্কঃ ২০১৬ সালের পর সবথেকে কমেছে অপরিশোধিত তেলের দাম। সৌদি আরব ও রাশিয়ার মধ্যে দামের যুদ্ধের কারণে এই দাম কমেছে। আজ পেট্রলের দাম কমেছে ৩০ পয়সা, পাশাপাশি ডিজেলের দাম কমেছে ২৫ পয়সা। সম্ভবত এই সপ্তাহ জুড়েই তেলের দাম কমার এই প্রবনতা বজায় থাকতে চলেছে।

আজ,দিল্লিতে এক লিটার পেট্রোলের দাম প্রতি লিটার ₹ 70.29 এবং ডিজেল। 63.01 ডলার .0 মুম্বাইয়ে, পেট্রল প্রতি লিটার ₹ 75.99 এবং ডিজেল প্রতি লিটারে 65.97 ডলারে বিক্রি করছে। চেন্নাইতে, এক লিটার পেট্রোলের দাম প্রতি লিটারের দাম .0৩.০২ ডলার এবং ডিজেলের দাম এখন প্রতি লিটার ₹₹.৪৮ ডলার। বেঙ্গালুরুতে, পেট্রোল এখন। 72.70 এবং ডিজেল 65.16 ডলারে বিক্রি হচ্ছে। হায়দরাবাদে,  পেট্রোল 74.72 এবং ডিজেল 68.60।

পাশাপাশি, আগামী এপ্রিল মাসেই সম্ভবত প্রতি লিটারে ৫০ পয়সা থেকে ১ টাকা পর্যন্ত পেট্রোল এবং ডিজেলের দাম বাড়তে পারে বলে অনুমান। ইউরো-সিক্স মানের নির্গমন বিধি মেনে ‘আল্ট্রা-ক্লিন অটো জ্বালানি’ বা ‘পরিবেশ বান্ধব উন্নত জ্বালানি’ ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। যার জেরে বাড়বে পেট্রল ও ডিজেলের দাম।

ইউরো-সিক্স এর নির্গমন মান অনুযায়ী ‘আল্ট্রা-ক্লিন অটো জ্বালানি’ বা ‘পরিবেশ বান্ধব উন্নত জ্বালানি’  ব্যবহার করতে হবে প্রতিটি দেশকে। ভারতে এতদিন যানবাহনে বিএস-ফোর বা ভারত স্টেজ-ফোর মানের জ্বালানি ব্যবহার করা হত। দূষন কমাতে এবার একবারে তা উন্নত করা হয়েছে বিএস-সিক্স মানে।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের চেয়ারম্যান সঞ্জীব সিং বৃহস্পতিবার জানান, ইতিমধ্যেই বিএস-সিক্স বা ইউরো-সিক্স মানের জ্বালানি তেল উত্‍‍‌পাদন শুরু হয়ে গিয়েছে। আগামী মাস থেকেই তা ডিপোগুলিতে পৌঁছে যাবে। আগামী এপ্রিল মাসের পয়লা তারিখ থেকেই ভারতে চালু হবে এই নতুন বিধি।

 

 

Related Articles

Back to top button