টাইমলাইনখেলাক্রিকেটIPL

এই ৫ উইকেটকিপার নিয়েছেন IPL-এ সবথেকে বেশি ক্যাচ, তালিকায় রয়েছে বড়বড় নাম

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ক্রিকেটের যেকোনো ফরম্যাটেই উইকেটরক্ষকের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। টেস্ট ক্রিকেটের তুলনায় টি-টোয়েন্টিতে সেই গুরুত্ব কিছুটা কমলেও আইপিএলের মতো প্রতিযোগিতাতেও একাধিকবার দেখা গিয়েছে উইকেটরক্ষকের ভুলে ম্যাচের ফলাফলে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। উইকেটের পেছনে উইকেটরক্ষকের সর্বোচ্চ প্রচেষ্টায় তার দল প্রতিপক্ষ দলের ওপর আধিপত্য বিস্তার করতে পারে। সেই সঙ্গে উইকেটের পেছনে থেকে ব্যাটারের স্ট্রাটেজির সবচেয়ে ভালো আন্দাজ তিনিই পেয়ে থাকেন যা বেশিরভাগ সময় তার দলের কাজে লাগে। এক নজরে দেখে নেওয়া যাক আইপিএলে উইকেটের পিছনে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার ক্ষেত্রে ভূমিকা রাখা উইকেটরক্ষকদের।

চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি স্বাভাবিকভাবেই আইপিএলে উইকেটরক্ষক হিসেবে সবচেয়ে সফল। তিনি মোট ১৬১টি উইকেট তুলতে সাহায্য করেছেন। মোট ২২০টি ম্যাচে ধোনি ১২২ টি ক্যাচ এবং ৩৯ টি স্টাম্পিং করেছেন। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরও ধোনি আইপিএলে সক্রিয়। তিনি ২০০৮ সাল থেকে নিয়মিত আইপিএল খেলছেন। এখন পর্যন্ত অধিনায়ক ও উইকেটরক্ষক হিসেবে সিএসকে-এর সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি।

আইপিএলে উইকেটরক্ষক হিসেবে সবচেয়ে বেশি উইকেট তুলতে সাহায্যের নিরীখে ধোনির পরেই দুই নম্বরে রয়েছেন দিনেশ কার্তিক। কার্তিক মোট ২১৩ টি ম্যাচে ১৪৭ টি উইকেট নিয়েছেন, যার মধ্যে ১১৫ টি ক্যাচ এবং ৩২ টি স্টাম্পিং সামিল রয়েছে। গত মরশুমে টুর্নামেন্টের মাঝামাঝি কেকেআরের অধিনায়কত্ব থেকে ইস্তফা দিয়েছিলেন দিনেশ কার্তিক। আসন্ন আইপিএলে তাকে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলতে দেখা যাবে।

আইপিএলে কিপার হিসেবে সবচেয়ে বেশি উইকেট তুলতে ভূমিকা রাখার ক্ষেত্রে রবিন উথাপ্পা তিন নম্বরে রয়েছেন যিনি মোট ৯০টি উইকেট নেওয়ার ক্ষেত্রে ভূমিকা রেখেছেন। উথাপ্পা ১৯৩টি ম্যাচে উইকেটের পিছনে ৫৮ টি ক্যাচ এবং ৩২টি স্টাম্পিং করেছেন। আইপিএলের পঞ্চদশ তম সংস্করণে, তাকে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলতে দেখা যাবে কিন্তু উইকেট কিপিং করার সুযোগ আর পাবেন না তিনি। আন্তর্জাতিক ক্রিকেটের সেরা উইকেটরক্ষক হিসাবে গণ্য হওয়া আইপিএলেও ঋদ্ধিমান সাহা এই তালিকায় চার নম্বরে রয়েছেন। তিনি এখনও পর্যন্ত ১৩৩ টি আইপিএল ম্যাচে ৮২ টি উইকেট নিতে সাহায্য করেছেন, যার মধ্যে ৬২ টি ক্যাচ এবং ২০ টি স্টাম্পিং সামিল রয়েছে। আসন্ন মরশুমে তাকে নতুন ফ্র্যাঞ্চাইজি গুজরাট টাইটান্সের দলে যোগ দিলেও তাকে এখনও তাদের জার্সিতে এখনও দেখা যায়নি।

(সমস্ত তথ্য ২০২২ আইপিএল শুরু হওয়ার আগে অবধি নেওয়া)

Related Articles