টাইমলাইনভারত

আরও শক্তিশালী হল ভারতীয় সেনা! শত্রুদের বুকে ভয় ধরিয়ে সফল উত্ক্ষেপন হল পিনাকার

বাংলা হান্ট ডেস্ক : একের পর এক অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন অস্ত্রশস্ত্র এনে ভারতীয় সেনাবাহিনীকে শক্তিশালী করতে ততপর হয়েছে মোদী সরকার। বিশেষ করে পুলওয়ামা কাণ্ডের পর থেকে ভারত যেভাবে প্রতিবেশী দেশ পাকিস্তানের টার্গেট হয়েছে তারপর থেকে যেকোনো যুদ্ধকালীন পরিস্থিতিতে দেশের ক্ষমতা প্রদর্শণ ও দেশের সাফল্যের জন্যমরিয়া ভারত। এক এক করে নামি দামি অস্ত্র শস্ত্র কিনছে বিদেশ থেকে। পাশাপাশি অত্যাধুনিক মিসাইল তৈরি করা হচ্ছে ঘরের মাটিতে। আর সেই মিসাইল গুলি কিন্তু যথেষ্ট শক্তিশালী।

একেবারে শত্রুদের ভয় ধরিয়ে দেওয়ার মতোই। তাই এবার আবারও এক অত্যাধুনিত প্রযুক্তির মিসাইল উত্ক্ষেপন করল ভারত।শুক্রবার ভারতীয় সেনাবাহিনীর তরফে শক্তিশালী পিনাকা মিসাইল উত্ক্ষেপন হয়েছে। যা অত্যন্ত শক্তিশালী। শুধু শক্তিশালী বললে ভুল হয়। কারণ এতটাই ক্ষমতাশালী যে ৯০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকে আঘাত হানতে সক্ষম। শুক্রবার ওড়িশার উপকূল থেকে পিনাকা মিসাইলের সফল উত্ক্ষেপণ হয়।

জানা গিয়েছে, ডিফেন্স রিসার্চ ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের তৈরি এই মিশাইলটি কিন্তু প্রথম পর্যায়ে এতটা ক্ষমতাশালী ছিল না। কারণ সেসময় সেটি মাত্র ৪০ কিমি অবধি বস্তুকে আঘাত হানতে পারত। তবে তারপরেও ৭৫ কিমি করা হয়েছিল। কিন্তু এই তৃতীয়বার এক ধাক্কায় ক্ষমতা বাড়িয়ে ৯০ কিলোমিটার করা হয়েছে। পাশাপাশি এটি মাত্র এক মিলিটের মধ্যেই শত্রুপক্ষের বাধা পেরিয়ে শত্রুপক্ষকে ধ্বংস করতে সক্ষম।

আসলে যেকোনো পরিস্থিতিতে উত্তপ্ত হতে পারে সীমান্ত। এমনই আশঙ্কা কার্যত সকলকে গ্রাস করে বেরাচ্ছে। আর তাইতো প্রতি মুহুর্তের জন্য ভারতীয় সেনারাও কিন্তু একেবারে প্রস্তুত। যদিও কেন্দ্রের তরফে সেনাবাহিনী শক্তিশালী করার জন্য প্রতিটি ক্ষেপে ক্ষেপে পদক্ষেপ নেওয়া হচ্ছে। যেকোনো পরিস্থিতিতে দেশকে বাঁচানোর জন্য একপ্রকার মরিয়া কেন্দ্র।

Back to top button