আন্তর্জাতিকটাইমলাইন

ভারতীয় সীমান্তের পাশে একের পর এক মিসাইল ফায়ার করে সোশ্যাল মিডিয়ায় ভিডিও শেয়ার করল চীন!

বাংলা হান্ট ডেস্কঃ ভারত (India) আর চীনের (China) মধ্যে সীমান্ত বিতর্ক শেষ হওয়ার নামই নিচ্ছে না। আর এরমধ্যে চীনের সেনা ভারতীয় সীমান্তের খুব পাশে মিসাইল ফায়ার করে। রকেট লঞ্চার থেকে ফায়ার করা মিসাইলে লাদাখের পাহাড় কেঁপে ওঠে। চীনের এই যুদ্ধভ্যাসের পিছনের প্রধান লক্ষ্য ছিল ভারতকে মানসিক ভাবে চাপে রাখা। চীনের সরকারি মুখপত্র গ্লোবাল টাইমস দাবি করে যে, এই যুদ্ধভ্যাসে ৯০ শতাংশ নতুন হাতিয়ারের ব্যবহার করা হয়েছে।

গ্লোবাল টাইমস জানিয়েছে যে, এই অভ্যাস PLA এর তিব্বত থিয়েটার কম্যান্ডের তরফ থেকে করা হয়েছে। এই যুদ্ধভ্যাস ৪ হাজার ৭০০ মিটার উচ্চতায় করা হয়েছে। এই অভ্যাসের একটি ভিডিও (Video) জারি করে গ্লোবাল টাইমস। এই ভিডিওতে দেখা যাচ্ছে যে, চীনের সেনা অন্ধকারে হামলা চায় আর ড্রোন বিমানের সাহায্যে হামলা করে। এই ভিডিওয় চীনের সেনা একটি গোটা পাহাড়ি এলাকাকে ধ্বংস করতে দেখা গিয়েছে।

ভারতীয় বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর এর আগে শুক্রবার বলেন, সীমান্তে প্রচুর পরিমাণে চীনের সেনার মোতায়েন আগে হওয়া চুক্তির বিপরীত। আর এরমধ্যে দুই দেশে সেনা উত্তেজনা পূর্বক এলাকায় জড়ো হয়ে থাকলে ১৫ জুন রাতে যা হয়েছিল, সেটাই আবারও হতে পারে। জয়শঙ্কর বলেন, এই ব্যবহার শুধু দুই দেশের মধ্যে চলা কথাবার্তাকেই প্রভাবিত করে না, দুই দেশের মধ্যে ৩০ বছর ধরে চলা সম্পর্ককেও খারাপ করে।

বিদেশ মন্ত্রী এশিয়া সোসাইটির একটি ভার্চুয়াল অনুষ্ঠানে বলেন, ‘১৯৯৩ থেকে এখনো পর্যন্ত দুই দেশে মধ্যে অনেক চুক্তি হয়েছে, সেগুলো সবই শান্তি আর স্থিরতা কায়েম করার লক্ষ্যে ছিল। এই চুক্তিতে সীমান্ত পরিচালন থেকে সৈন্যদের ব্যবহার পর্যন্ত সমস্ত বিষয় অন্তর্ভুক্ত ছিল, তবে এই বছরটিতে তার সমস্ত চুক্তি ব্যর্থ প্রমাণিত হয়েছে ‘

Back to top button