fbpx
আন্তর্জাতিকটাইমলাইন

চীন গ্যালওয়ানে সেনা মৃত্যুর কথা স্বীকার করলে গোটা দেশে অশান্তি নেমে আসতে পারে! দাবি CCP-এর প্রাক্তন নেতার ছেলের

বাংলা হান্ট ডেস্কঃ গালওয়ান উপত্যকায় (Galwan valley) মৃত চীনা (China) জওয়ানদের নিয়ে চীনের অবসরপ্রাপ্ত আর বর্তমান সেনার মধ্যে বিক্ষোভের সুর দেখা দিচ্ছে। শোনা যাচ্ছে যে, তাঁরা রাষ্ট্রপতি জিনপিং (Jinping) এর বিরুদ্ধে সশস্ত্র আন্দলোনেও নামতে পারে। চীনের সরকারের কাজে অসন্তুষ্ট চীনের কমিউনিস্ট পার্টি (CCP) এর প্রাক্তন নেতার ছেলে জিয়ানলি ইয়াং (Yang Jianli) এই কথা জানান।

Yang Jianli

‘সিটিজেন পাওয়ার ইনিশিয়েটিভ ফর চাইনা” (Citizen Power Initiatives for China) এর সংস্থাপক এবং প্রেসিডেন্ট জিয়ানলি ইয়াং আমেরিকার সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্টে লেখেন, চীনের ভয় হল যদি এখন তাঁরা গালওয়ান উপত্যকায় মৃত সেনা জওয়ানদের কথা স্বীকার করে নেয়, তাহলে সবাই জানতে পেরে যাবে যে ভারতের তুলনায় চীনের বেশি সেনা মারা গেছে। আর এরফলে দেশে বিদ্রোহ সৃষ্টি হবে।

ইয়াং লেখেন, পিপলস লিবারেশন আর্মি দীর্ঘদিন ধরে চীনের কমিউনিস্ট পার্টির শক্তির একটি স্তম্ভ হয়ে আছে। যদি বর্তমানে PLA তে কাজ করা জওয়ানদের অনুভূতিতে আঘাত লাগে আর তাঁরা লক্ষ লক্ষ প্রাক্তন সেনাদের সুরে সুরে মেলায় তাহলে জিনপিং এর বড় সমস্যা হবে। প্রাক্তন লক্ষ লক্ষ চীনা সৈনিক আগে থেকেই জিনপিং বিরোধী। এরা এক হয়ে গেলে একটি শক্তিশালী সংগঠন হয়ে যাবে। এরফলে জিনপিং এর পদ চ্যালেঞ্জের মুখে পড়বে।

উনি আরও লেখেন, CCP প্রাক্তন সেনাদের শাসনের বিরুদ্ধে সম্মিলিতভাবে আর সশস্ত্র অ্যাকশন শুরু করার ক্ষমতা কম করার জন্য কোন ঝুঁকি নেবে না। এরজন্য চাপ আর আমলাতন্ত্র উপায়ের পরেও প্রাক্তন সেনাদের বিরোধিতার ঘটনা লাগাতার সামনে আসছে। আর এটি জিনপিং এবং কমিউনিস্ট পার্টির নেতৃত্বের জন্য বড় চিন্তার বিষয়।

Back to top button
Close
Close