টাইমলাইনটেক নিউজবিজ্ঞান

নজির গড়ল ব্যঙ্গালুরুর ইঞ্জিনিয়াররা, আবিষ্কার করলেন বিশ্বের প্রথম স্টিলের মত শক্ত প্লাস্টিক

বাংলাহান্ট ডেস্কঃ আমাদের দৈনন্দিন জীবনে প্লাস্টিকের ব্যবহার অবিশ্বাস্য। চায়ের কাপ থেকে কম্পিউটারের বিভিন্ন অংশ আমরা সারাদিনে যে পরিমান প্লাস্টিক ব্যবহার করি ষে কথা ভাবলে শিউরে উঠতে হয়। কিন্তু কখনই প্লস্টিক, স্টিলের মত দৃঢ়তা দিতে পারে না। এবার প্লাস্টিকের ব্যবহারও হতে চলেছে স্টিলের মতই। ব্যাঙ্গালুরুর ইঞ্জিনিয়াররা তৈরি করেছেন এমন একধরনের প্লাস্টিক যা হবে স্টিলের মতই শক্ত।

সৌদি আরবের সাবিক পেট্রোকেমিক্যাল সংস্থার বেঙ্গালুরু আর অ্যান্ড ডি সুবিধার একগুচ্ছ ভারতীয় প্রকৌশলী এমন একটি প্লাস্টিক তৈরি করেছেন যা স্টিলের চেয়েও শক্তিশালী এবং অত্যন্ত হালকা। আসলে তারা  রজন-ধাতব ভিত্তিক হাইব্রিড একটি সলিউশন তৈরি করেছে যার নাম নরিল জিটিএক্স।নরিল জিটিএক্স পলিয়ামাইড (পিএ) এবং পরিবর্তিত পলিফিলিন ইথার পলিমার (পিপিই) মিশিয়ে তৈরি। যার স্থিতিশীলতা, জল শোষণ এবং  তাপ প্রতিরোধের ক্ষমতা অপেক্ষাকৃত বেশী।

এটি বেঙ্গালুরু গবেষণা ও উন্নয়ন সুবিধার প্রথম বৈপ্লবিক আবিষ্কার নয়। 300 ইঞ্জিনিয়ারদের দল (বেশিরভাগ রাসায়নিক এবং উপাদান বিজ্ঞানী) নিয়মিত নতুন এবং উদ্ভাবনী প্রযুক্তি প্রয়োগ আনতে থাকে। তারা প্রতি বছর কমপক্ষে 70 টি পেটেন্ট ফাইল করার জন্যও পরিচিত।

বেঙ্গালুরু সুবিধার প্রধান রাজেশ্বর দোঙ্গার মতে, “বেঙ্গালুরু কেন্দ্রের অ্যাপ্লিকেশন ডিজাইন দল নরিল জিটিএক্স রজন কাঠামোগত নকশাগুলি এবং অনুকূলকরণে গ্লোবাল গ্রাহকদের সাথে সহযোগিতা করে যা যানবাহনের স্টিল স্ট্রাকচারের উপর ছড়িয়ে দেওয়া হয়। এর হালকা ওজন ডিজাইনগুলি গাড়ি স্ট্রাকচারগুলি প্রভাবের শক্তি শোষণ করতে সহায়তা করে (যদি কোনও দুর্ঘটনা ঘটে)।

Back to top button