টাইমলাইনটাকা পয়সাভারত

অ্যাকাউন্টে ব্যালেন্স না থাকলেও তুলতে পারবেন ১০ হাজার টাকা, জানুন কীভাবে

বাংলা হান্ট নিউজ ডেস্ক: সাধারণত, সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টে, অ্যাকাউন্ট মালিককে প্রতি মাসে গড়ে ন্যূনতম ব্যালেন্স বজায় না রাখার জন্য জরিমানা দিতে হয়। ব্যাঙ্কগুলি বেতন অ্যাকাউন্টের জন্য বাধ্য নয়। তবে, এর পাশাপাশি, এমন কিছু অ্যাকাউন্ট রয়েছে যেখানে ন্যূনতম ব্যালেন্স বজায় রাখার কোনও প্রয়োজন নেই। প্রধানমন্ত্রী জন ধন যোজনাও হল এমন একটি অ্যাকাউন্টের উদাহরণ।

এছাড়াও জন ধন যোজনা অ্যাকাউন্টে আরও বেশ কিছু সুবিধা পাওয়া যায়। আসুন জেনে নেওয়া যাক যে কিভাবে কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী জন ধন যোজনা (PMJDY) এর অন্তর্গত একটি জিরো ব্যালেন্স সেভিংস অ্যাকাউন্ট খোলা যায়। এই অ্যাকাউন্টের সুবিধা হল দুর্ঘটনা বীমা, ওভারড্রাফ্ট সুবিধা, চেক বই সহ আরও অনেক রকম পরিষেবার আওতায় আসা।

কিভাবে পাবেন ১০ হাজার টাকা?
জন ধন যোজনার অধীনে, আপনার একাউন্ট জিরো ব্যালেন্সের হলেও ১০,০০০ টাকা পর্যন্ত ওভারড্রাফ্টের সুবিধা পাওয়া যাবে। এই সুবিধা অনেকটা স্বল্পমেয়াদী ঋণের সঙ্গে তুলনীয়। আগে এই প্রকল্পের আওতায় পাওয়া অর্থের পরিমাণ ছিল ৫ হাজার টাকা। তবে কেন্দ্রীয় সরকার এখন তা বাড়িয়ে ১০ হাজার করেছে

প্রকল্পের মূলকথা
এই প্রকল্পের আওতায় এসে অ্যাকাউন্টে ওভারড্রাফ্ট সুবিধা পাওয়ার জন্য সর্বোচ্চ বয়স সীমা হল ৬৫ বছর। ওভারড্রাফ্ট সুবিধা পেতে, আপনার জন ধন অ্যাকাউন্টের বয়স নূন্যতম ৬ মাস হওয়া আবশ্যিক। তবে যদি নূন্যতম বয়স ৬ মাস না হয়, তাহলে শুধুমাত্র 2,০০০ টাকা পর্যন্ত ওভারড্রাফ্ট পাওয়া যায়। সেইজন্য অ্যাকাউন্ট খুলেই এই প্রকল্পের আওতায় আসা যায় না।

জন ধন অ্যাকাউন্ট
প্রধানমন্ত্রী জন ধন যোজনা (PMJDY) হল সবচেয়ে উঁচু মানের আর্থিক কর্মসূচি যা ব্যাঙ্কিং/সেভিংস এবং আমানত অ্যাকাউন্ট, রেমিটেন্স, ঋণ, বীমা, পেনশনের সুবিধা সুনিশ্চিত করে। এই অ্যাকাউন্টটি যে কোনও ব্যাঙ্কের শাখা বা বিজনেস করেসপন্ডেন্ট (ব্যাঙ্ক মিত্র) আউটলেটে খোলা যেতে পারে। আবারও বলে রাখা ভালো যে প্রধানমন্ত্রী জন ধন অ্যাকাউন্ট শূন্য ব্যালেন্সে খোলা সম্ভব।

কিভাবে অ্যাকাউন্ট খুলবেন?
প্রধানমন্ত্রী জন ধন যোজনার অধীনে, সরকারি খাতের ব্যাঙ্কগুলিতে আরও বেশি অ্যাকাউন্ট খোলা হয়। তবে, আপনি যদি চান আপনি একটি ব্যক্তিগত ব্যাঙ্কেও আপনার জন ধন অ্যাকাউন্ট খুলতে পারেন। আপনার যদি অন্য কোনও সঞ্চয় অ্যাকাউন্ট থাকে তবে আপনি এটিকে জন ধন অ্যাকাউন্টেও পরিবর্তন করতে পারেন। ভারতে বসবাসকারী যে কোনও নাগরিক, যার বয়স 10 বছর বা তার বেশি, একটি জন ধন অ্যাকাউন্ট খুলতে পারে।

Related Articles

Back to top button