fbpx
টাইমলাইনভারত

নতুন বছরের দ্বিতীয় দিনেই দেশের কৃষকেদর সহায় হলেন মা লক্ষ্মী

বাংলা হান্ট ডেস্কঃ  কৃষকদের জন্য যে উদারনীতি গ্রহণ করা হয়েছিল, নতুন বছরের শুরুতেই একেবারে হাতে কলমে প্রয়োগ করে ফেললেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২রা জানুয়ারি, বৃহস্পবারই লক্ষ্মীর প্রবেশ ঘটবে দেশের সাড়ে ছয় কোটি কৃষকদের অ্যাকাউন্টে। কৃষকদের জন্য যে বিশেষ স্কিম চালু করেছিল মোদি সরকার। সে স্কিমের টাকা বৃহস্পবারই ঢুকছে অ্যাকাউন্টে ।

নতুন বছরে কর্নাটকে দু-দিনের সফরে গিয়েছেন মোদি। বৃহস্পতিবার ও শুক্রবার তাঁর কর্মসূচি রয়েছে সেখানে। কর্নাটকের টুমকুর থেকে বৃহস্পতিবারই দেশের প্রায় সাড়ে ৬ কোটি কৃষকদের অ্যাকাউন্টে ২০০০ টাকা করে প্রায় ১২,০০০ কোটি টাকা দেবেন মোদি।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনাতে ৬০০০ টাকা কিস্তির শেষ বরাদ্দ টাকা ডিসেম্বর পর্যন্ত কৃষকদের অ্যাকাউন্টে ঢোকেনি । সেই টাকা  নতুন বছরে পুরোটাই দিয়ে দেওয়া হবে। এটি এই আর্থিক বছরের শেষ কিস্তির টাকা। প্রথম কিস্তিতে প্রায় সাড়ে ৭ কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেওয়া হয়েছে, যার মোট পরিমাণ প্রায় ৩৬,০০০ কোটি টাকা। দ্বিতীয় ও তৃতীয় কিস্তিতে যথাক্রমে সাড়ে ৬ কোটি ও প্রায় ৪ কোটি কৃষককে পাঠানো হয়েছে।

২০১৯-এ অন্তরবর্তী বাজেট এই প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার কথা ঘোষণা করা হয়েছিল। এই প্রকল্প অনুযায়ী,  গোটা দেশে ১২ কোটি ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক, যাঁদের ২ হেক্টরের কম জমি রয়েছে তাঁদের ২০০০ টাকা করে বছরে তিন কিস্তিতে ৬০০০ টাকা দেওয়া হবে।

কর্নাটকের টুমকুরে এদিন কৃষকদের উদ্দেশে মহামিছিলের আহ্বান জানিয়েছেন মোদি। মিছিল শেষে কৃষি কর্মন পুরস্কারে সম্মানিত করা হবে ২১টি রাজ্যের কৃষকদেরকে, যারা ফসলের সময় ভালো উত্পাদনে সক্ষম হয়েছেন।

Back to top button
Close