fbpx
টাইমলাইনভারত

একে অপরের সেনাঘাঁটি ব্যবহার করবে ভারত আর অস্ট্রেলিয়া, চুক্তি হল মোদী-মরিসনের মধ্যে

বাংলা হান্ট ডেস্কঃ ভারত (India) আর অস্ট্রেলিয়ার (Australia) মধ্যে বৃহস্পতিবার একটি বড়সড় চুক্তি হল। এবার দুই দেশ একে অপরের সেনাঘাঁটি ব্যবহার করতে পারবে। ভারতের বিদেশ মন্ত্রী বলেন, ‘এই চুক্তির অর্থ হল এবার থেকে ইন্দো প্যাসেফিক এলাকায় দুই দেশের মধ্যে বেশি করে সৈন্য সহযোগিতা হবে। এই চুক্তিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আর অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের মধ্যে একটি ভার্চুয়াল সামিটের সময় স্বাক্ষর করা হয়।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের (Scott Morrison) সাথে অনলাইন শিখর সন্মেলনে অংশ নেন। এই সন্মেলনে স্বাস্থ্য সেবা, ব্যবসা আর প্রতিরক্ষা সমেত বেশ কয়েকটি দ্বিপাক্ষিক সম্বন্ধ্যে বিভিন্ন দিক গুলোকে আরও মজবুত বানানো নিয়ে চর্চা করা হয়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ভারত আর অস্ট্রেলিয়ার সম্পর্ককে আরও মজবুত করার জন্য এটিই উপযুক্ত সময়, উপযুক্ত সুযোগ। উনি বলেন, আমাদের বন্ধুত্বকে আরও মজবুত করার জন্য আমাদের কাছে অসীম সম্ভাবনা আছে।

এই প্রথম ভার্চুয়াল কোনো বৈঠকে অন্য দেশের প্রধানমন্ত্রীর সাথে বসলেন প্রধানমন্ত্রী মোদি। করোনা আবহে অর্থনৈতিক সংকট কাটাতে এই বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রসঙ্গত, গত ১৮ মাসে এটি মরিসন -মোদির পঞ্চম বৈঠক।

মোদি মরিসন ভার্চুয়াল সামিটের উদ্দেশ্য সম্পর্কে বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছিল যে, দুই দেশের মধ্যে সম্পর্কের ভিত আরও মজবুর করে তোলার সুযোগ মিলবে এই ভার্চুয়াল সামিটে। করোনা পরিস্থিতি নিয়েও দুই দেশের প্রধানমন্ত্রীর আলোচনা হবে।

Back to top button
Close
Close