fbpx
টাইমলাইনভারত

আমারিকার মোট জনসংখ্যার থেকে আড়াই গুন বেশি মানুষকে বিনামূল্যে রেশন দিয়েছে আমাদের সরকার

বাংলা হান্ট ডেস্কঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, আমেরিকার মোট জনসংখ্যার থেকে আড়াই গুন বেশি, ব্রিটেনের মোট জনসংখ্যার থেকে ১২ গুন বেশি আর ইউরোপিয়ান ইউনিয়ানের মোট জংসংখ্যার থেকে প্রায় দুইগুন বেশি মানুষকে আমাদের সরকার বিনামূল্যে খাদ্যশস্য দিয়েছে। উনি বলেন, আরও একটি বড় কথা, যেটা গোটা বিশ্বকে অবাক করে দিয়েছে। সেটা হল করোনার সময়ে ভারতে ৮০ কোটিরও বেশি মানুষকে প্রতিমাসে পাঁচ কেজি করে চাল, গম দেওয়া হয়েছে।

উনি ভাষণে জানান, প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা দীপাবলি এবং ছট পুজো পর্যন্ত দেওয়া হবে। উনি জানান নভেম্বর মাস পর্যন্ত দেশের ৮০ কোটির বেশি গরীব ভাই বোনেদের পাঁচ কেজি গম অথবা পাঁচ কেজি চাল বিনামূল্যে দেওয়া হবে। এছাড়াও প্রতিমাসে প্রতি পরিবারকে পাঁচ মাস পর্যন্ত এক কেজি করে ডাল দেওয়া হবে।

উনি জানান, এই যোজনার মাধ্যমে আগামী পাঁচ মাস সরকার ৯০ হাজার কোটি টাকা খরচ করবে। এবং আগের তিনমাসের খরচ ধরা হলে দেড় লক্ষ কোটি টাকা খরচ করছে সরকার। উনি একদেশ এক রেশন কার্ড প্রসঙ্গের কথা তুলে বলেন, এই যোজনার মাধ্যমে এক রাজ্যের গরীব পরিবাররা কাজের খোঁজে অন্য রাজ্যে গেলে, তাঁরা সেখান থেকে বিনামূল্যে রেশন তুলতে পারবে।

দেশের এত বড় সঙ্কটের সময়ে উনি দেশের দুই শ্রেণীর মানুষকে ধন্যবাদ জানান। উনি জানান ওই দুই শ্রেণীর মানুষ হল কৃষক আর ট্যাক্স পেয়ার্স। উনি বলেন, এনাদের সততার কারণে আজ এই সঙ্কটের সময়েও দেশ গরীব মানুষদের পাশে দাঁড়াতে পারছে। উনি সেই সেসব মানুষদের ধন্যবাদ জানান, যাঁদের জন্য এই সঙ্কটের সময় দেশ এগিয়ে চলছে। উনি আবারও আত্মনির্ভর ভারতের প্রসঙ্গ তোলেন। উনি বলেন, আমাদের লোকালকে ভোকাল করতে হবে। উনি দেশের মানুষকে সুস্থ থাকার জন্য বলেন এবং দুই গজ দূরত্ব বজায় রাখার আবেদনও করেন।

Back to top button
Close
Close