টাইমলাইনপশ্চিমবঙ্গবিশেষগ্যালারিকলকাতা

শহিদ দিবসে কলকাতায় বিশেষ গ্যালারির উদ্বোধনে প্রধানমন্ত্রী, দেখানো হবে ভারতের স্বাধীনতা সংগ্রাম

বাংলাহান্ট ডেস্ক : রামপুরহাট গণহত্যাকাণ্ডকে ঘিরে উত্তাল গোটা বাংলা। আর এর মধ্যেই আজই ভিক্টোরিয়া মেমোরিয়ালে একটি গ্যালারির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বুধবার সন্ধ্যা ৬ টা নাগাদ ভিক্টোরিয়া মেমোরিয়ালে বিপ্লবী ভারত গ্যালারি নামক একটি গ্যালারির উদ্বোধন করবেন তিনি। শহীদ দিবস উপলক্ষ্যেই এই কর্মসূচি নেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। ভিডিও কনফারেন্সের মাধ্যমেই এই গ্যালারির উদ্বোধন করবেন তিনি। অনুষ্ঠান চলাকালীন তিনি ভাষণও দেবেন বলেই মনে করা হচ্ছে।

১৯৪৭ সাল থেকে ঘটে যাওয়া স্বাধীনতা এবং মুক্তি যুদ্ধ সংক্রান্ত ঘটনাগুলিই সময় রেখা ধরে প্রদর্শিত হবে এই গ্যালারিতে। ফলে বিষয়গুলির উপর একটি সামগ্রিক দৃষ্টিভঙ্গী লাভ করতে পারবেন সাধারণ মানুষ। এই কারণেই গ্যালারিটিকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন পর্যবেক্ষক মহলের একাংশ। স্বাধীনতা সংগ্রামে বিপ্লবীদের অবদান, ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে তাঁদের সশস্ত্র প্রতিরোধ, সব কিছুই বিস্তারিত ভাবে তুলে ধরা হবে এই গ্যালারিতে।

শুধু তাইই নয়, বিপ্লবী আন্দোলনের জন্ম, বিপ্লবী নেতাদের দ্বারা সমিতি গঠন, আন্দোলনের বিস্তার, ইন্ডিয়ান ন্যাশানাল আর্মি গঠন, নৌবিদ্রোহের মতন প্রতিটি জিনিসই এখানে উঠে আসবে ইতিহাসের পাতা থেকে।

উল্লেখ্য, এই গ্যালারির উদ্বোধনের ব্যাপারে ট্যুইট করে নিজেই জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার একটি ট্যুইটে তিনি লেখেন, ‘২৩ মার্চ আমাদের আমাদের জন্য একটি বিশেষ দিন কারণ আমরা এই দিন শহিদ দিবস পালন করি। আগামীকাল সন্ধ্যে ৬টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালে বিপ্লবী ভারত গ্যালারির উদ্বোধন করব। আমাদের স্বাধীনতার জন্য যাঁরা জীবন উৎসর্গ করেছেন তাঁদের অবদানগুলিকে প্রদর্শন করবে এটি।’ একই সঙ্গে এই গ্যালারির বেশ কিছু ছবিও পোস্ট করেন প্রধানমন্ত্রী।

Related Articles

Back to top button