টাইমলাইনভারত

পিএনবি কেলেঙ্কারী অভিযুক্ত নীরব মোদীকে ভারতে প্রতার্পনের শুনানি শুরু হবে ব্রিটেনে

বাংলাহান্ট ডেস্কঃ কোটি কোটি টাকার পাঞ্জাব ন্যাশনাল ব্যাংককে (Punjab National Bank) প্রতারণা করে পলাতক হীরা ব্যবসায়ী নীরব মোদীকে (Nirav Modi) প্রত্যর্পণের বিষয়ে সোমবার যুক্তরাজ্যের একটি আদালতে শুনানি হবে। নীরবের বিরুদ্ধে জালিয়াতি ও অর্থ পাচারের মামলা দায়ের করা হয়েছে। তাকে যুক্তরাজ্যের একটি আদালতে বিচারের জন্য হাজির করা হবে। পিএনবি কেলেঙ্কারী অভিযুক্ত নীরব মোদীকে ভারতে প্রতার্পনের শুনানি শুরু হবে ব্রিটেনে (Britain)।

গত বছর মার্চ মাসে গ্রেপ্তার হওয়ার পর থেকে ৪৯ বছর বয়সী এই ব্যবসায়ী দক্ষিণ-পশ্চিম লন্ডনের ওয়ান্ডসওয়ার্থ জেলে বন্দী ছিলেন। ধারণা করা হচ্ছে তাকে লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হবে। তবে, সামাজিক দূরত্বের নিয়মগুলি বিবেচনা করে, জেলা জজ সামুয়েল গুজি ভিডিও লিঙ্কের মাধ্যমে তাকে উপস্থিত হতে বলতে পারেন।

২৮ শে এপ্রিল রিমান্ড শুনানির সময় বিচারক গুজি বলেছিলেন যে কিছু কারাগার ব্যক্তিগতভাবে বন্দীদের উপস্থাপন করছে। আমি ১১ এপ্রিলের নীরকে ব্যক্তিগতভাবে হাজির করার জন্য ওয়ান্ডসওয়ার্থ জেলকে নির্দেশ দিই। যদি এটি না করা হয় তবে এটি লাইন লিঙ্কের মাধ্যমে দেওয়া উচিত।

উল্লেখ্য,  ব্রিটিশ আইন মেনেই নীরবের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করতে আর্জি জানিয়েছিল নয়াদিল্লি (delhi) । তার ভিত্তিতেই পরোয়ানা জারি করতে ব্রিটেনের স্বরাষ্ট্রসচিব আদালতে আবেদন করেছিলেন। যাতে আনুষ্ঠানিক অনুমোদনও দিয়েছিল ব্রিটিশ আদালত। এরপরও অপেক্ষা ছিল নীরব মোদীর গ্রেফতারির।

ভারত সরকার গত বছর ইউকে সরকারকে নীরব মোদীকে হস্তান্তর করার অনুরোধ করেছিল। যার জন্য সোমবার পাঁচ দিনের শুনানি শুরু হচ্ছে। মামলাটি কেন্দ্রীয় তদন্ত ব্যুরো এবং এনফোর্সমেন্ট অধিদপ্তর দায়ের করেছে এবং এটি একটি ভারতীয় পিএইউইউর কাছ থেকে বৃহত্তর জালিয়াতির সাথে সম্পর্কিত।

Back to top button