টাইমলাইন

প্রধানমন্ত্রীর এই স্কীমের সুবিধা নিন, মাত্র ১.৫০ লাখের বিনিয়োগ করেই পান মাসিক মোটা রিটার্ন

বাংলাহান্ট ডেস্কঃ অসংঠিত ক্ষেত্রে যারা কাজ করেন তাদের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ( P.M. Narendra Modi) নিয়ে এসেছিলেন এক অভিনব পেনশন ( pension) স্কীম। যেখানে মাসিক মাত্র এক হাজার টাকা বিনিয়োগ করেই পান মোটা রিটার্ন। যোজনাটির নাম, ‘প্রধানমন্ত্রী ব্যয় বন্দনা যোজনা’।

৩১ শে মার্চ ২০২০ তে এই স্কীমটি শেষ হবার কথা থাকলেও বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়াও, বার্ষিক রিটার্নের হার হ্রাস করা হয়েছে 7.৪ শতাংশে। সরকার নতুন করে এই স্কীম তিন বছরের জন্য বাড়িয়েছে। এখন এই স্কিমটিতে যোগদানের সময়সীমা 2023 সালের মার্চ পর্যন্ত

এই যোজনার আওতায় প্রবীণদের জন্য পেনশনের ব্যবস্থা করা হয়েছে। এই প্রকল্পটি এলআইসির আওতায় রাখা হয়েছে। পেনশন প্রকল্পের কারণে, 60 বছর বয়সের পরে সুবিধা পাওয়া যাবে।

এই যোজনার অংশ হতে কমপক্ষে ১.৫০ লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে। এর পরে, পেনশনের জন্য, বিনিয়োগকারীকে একটি নির্দিষ্ট তারিখ, ব্যাংক অ্যাকাউন্ট এবং সময় নির্বাচন করতে হবে। উদাহরণস্বরূপ, আপনি যদি প্রতি মাসে 15 তারিখে পেনশন চান তবে এই তারিখটি নির্বাচন করতে হবে। একইভাবে, বিনিয়োগকারীরা চাইলে পেনশনের বিকল্পও বেছে নিতে পারেন। অর্থাৎ আপনি যদি মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক বা বার্ষিক পেনশন চান তবে সেই বিকল্পটি চয়ন করতে পারবেন।

আপনি যদি মাসিক বিকল্পটি চয়ন করেন তবে পেনশনটি প্রতি মাসে ব্যাংক অ্যাকাউন্টে আসবে। ত্রৈমাসিক বাছাইয়ের ক্ষেত্রে, প্রতি তিন মাস পর পেনশন পাওয়া যাবে। একইভাবে, অর্ধ বা বার্ষিক বিকল্প বাছাইয়ের পরে, আপনি যথাক্রমে ৬ বা ১২) মাস পর পেনশন পাবেন।

স্কিমটিতে বিনিয়োগের 1 বছর পরে পেনশনের প্রথম কিস্তি পাওয়া যায়। একই সাথে, মাসিক ভিত্তিতে পেনশনের সর্বনিম্ন পরিমাণ 1 হাজার টাকা যখন সর্বোচ্চ 10 হাজার টাকা।

Related Articles

Back to top button