টাইমলাইনভারতআন্তর্জাতিক

ঐতিহাসিক ঘটনার সাক্ষী থাকল UNSC, সংস্কৃত ভাষায় বক্তৃতা দিলেন প্রকাশ জাভড়েকর

বাংলাহান্ট ডেস্কঃ এক ঐতিহাসিক ঘটনার সাক্ষি থাকল সংযুক্ত রাষ্ট্র সুরক্ষা পারিষদের (UNSC) আসর। সংস্কৃত ভাষায় নিজের বক্তিব্য রাখলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর (Prakash Javadekar)। সংযুক্ত রাষ্ট্র সুরক্ষা পারিষদের শীর্ষ সম্মেলনে এই প্রথমবার সংস্কৃত ভাষা ব্যবহার করলেন কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী প্রকাশ জাভড়েকর।

বৈঠকে জলবায়ু পরিবর্তন ও ইউএনএসসি বিতর্ককে বিশ্ব শান্তি রক্ষার বিষয়ে নিজের মূল্যবান বক্তব্য রাখতে গিয়ে UK-র প্রধানমন্ত্রী বরিস জনসন এবং উপস্থিত অন্যান্য সকল শীর্ষ স্থানীয় আধিকারিকদের সামনে শুক্লা যজুর্বেদের সংস্কৃত শ্লোক ব্যবহার করলেন প্রকাশ জাভড়েকর।

https://twitter.com/PrakashJavdekar/status/1364240445069348867

জলবায়ু সংক্রান্ত বিষয়ে ভারতের প্রতিনিধিত্ব করতে গিয়ে প্রকাশ জাভড়েকর জানিয়েছেন, ‘সকলে মিলে যদি একসঙ্গে কোন বড় পদক্ষেপ না নেওয়া হয়, তাহলে প্রতিকূল পরিস্থিতিতে বেঁচে থাকা দুস্কর হয়ে পড়বে। সবকিছুর মধ্যেই ভারসাম্য বজায় রাখতে হবে’।

মঙ্গলবার তিনি বলেছেন, ‘জলবায়ু পরিবর্তনের জন্য গৃহীত পদক্ষেপ ২০৫০ সালের আগে নেওয়া উচিত নয়। যদিও জলবায়ু পরিবর্তন সরাসরি বা প্রাকৃতিকভাবে সংঘাতের কারণ না হলেও, সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক দিক থেকে সমস্যা সৃষ্টি করে শান্তি, স্থিতিশীলতা এবং সুরক্ষার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে’।

জলবায়ু পরিবর্তনের প্রসঙ্গে মহিলাদের বিষয়ে তিনি বলেন, ‘মহিলারা যেহেতু পরিবারের খাবার, জল এবং শক্তি প্রদানের দিকটা দেখভাল করে, তাই সেক্ষেত্রে জলবায়ু পরিবর্তনের ফলে তাদের বড় সমস্যার সম্মুখীন হতে হবে। জি-20 দেশের মধ্যে একমাত্র ভারত জলবায়ু পরিবর্তন প্রশমিতকরণের প্রতিশ্রুতি পূরণ করেছে। শুধুমাত্র প্যারিস চুক্তি পূরণই নয়, তার উর্দ্ধেও চলে যাব আমরা’।

Back to top button