টাইমলাইনবিনোদন

লম্বায় ছাড়িয়ে গিয়েছেন বাবাকেও, ভবিষ‍্যতের স্টার তৈরি হচ্ছে প্রসেনজিৎ পুত্র তৃষানজিৎ

বাংলাহান্ট ডেস্ক: টলিউডে (tollywood) প্রসেনজিৎ চ‍্যাটার্জির (prasenjit chatterjee) আধিপত‍্যের কথা আর নতুন করে কিছু বলার নেই। দীর্ঘ সময় ধরে ইন্ডাস্ট্রিতে রাজত্ব করে এসেছেন তিনি। সময়ের সঙ্গে সঙ্গে বদলেছেন নিজের অভিনয়ের ধরন, আরো ঘষেমেজে চকচকে করেছেন অভিনয় শৈলী।

ছোট থেকেই ফিল্মি পরিবেশের মধ‍্যেই বড় হয়ে উঠেছেন প্রসেনজিৎ। বাবা বিশ্বজিৎ চ‍্যাটার্জিও ছিলেন একজন খ‍্যাতনামা অভিনেতা। বাবার পরিচালিত ছবি ‘ছোট্ট জিজ্ঞাসা’র মাধ‍্যমেই প্রথম অভিনয় জগতেৎ পা রাখেন প্রসেনজিৎ। সেই থেকে একটানা একের পর এক হিট ছবি উপহার দিয়ে গিয়েছেন তিনি।


মেইনস্ট্রিম ছবি থেকে আর্ট ফিল্ম সবেতেই সাবলীল অভিনয় দক্ষতার পরিচয় দিয়েছেন প্রসেনজিৎ। অমর সঙ্গী থেকে শুরু করে ঋতুপর্ণ ঘোষ পরিচালিত চোখের বালি, উৎসব, উনিশে এপ্রিল, দোসর, খেলার মতো ছবিতেও অভিনয় করেছেন তিনি। প্রতিটি ছবির জনপ্রিয়তাই এখনো একই রকম ভাবে বজায় রয়েছে।

বলিউডেও দুটি ছবিতে অভিনয় করেছেন প্রসেনজিৎ। ১৯৮৯ সালে আঁধিয়া ও ১৯৯১ তে মিত মেরে মন কে, এই দুটি ছবিতে দেখা গিয়েছিল তাঁকে। কিন্তু সাফল‍্যের মুখ দেখেনি কোনো ছবিই। এছাড়া একটি ইংরেজি ছবিতেও অভিনয় করেছিলেন প্রসেনজিৎ। দ‍্য লাস্ট লিয়র ছবিতে দেখা গিয়েছিল তাঁকে। অমিতাভ বচ্চনের সঙ্গে এই ছবিতে স্ক্রিন শেয়ার করেছিলেন প্রসেনজিৎ।

কেরিয়ারের মতো প্রসেনজিতের ব‍্যক্তিগত জীবনও বেশ বৈচিত্রপূর্ণ। প্রথমে অভিনেত্রী দেবশ্রী রায়কে বিয়ে করেছিলেন তিনি। একসঙ্গে কাজের সময়ই একে অপরের প্রেমে পড়েন তাঁরা। কিন্তু বিবাহিত জীবন সুখের হয়নি তাঁদের। অচিরেই বিচ্ছেদ হয়ে যায় প্রসেনজিৎ দেবশ্রীর।


এরপর অপর্ণা গুহঠাকুরতার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন প্রসেনজিৎ। তাঁদের এক মেয়েও হয়, প্রেরণা। কিন্তু টেকেনি এই বিয়েও। তারপর অভিনেত্রী অর্পিতা পালের সঙ্গে সংসার পাতেন প্রসেনজিৎ এবং বর্তমানে বেশ সুখেই আছেন তাঁরা। অর্পিতা ও প্রসেনজিৎ পুত্র তৃষানজিৎকে অনেকেই চেনেন।

অভিনেতা নিজেই ছবি শেয়ার করেছেন ছেলের সঙ্গে। এই মুহূর্তে ইউরোপে থেকে পড়াশোনা করছে সে। তবে করোনার জন‍্য আপাতত মা বাবার কাছে কলকাতার বাড়িতেই এসে রয়েছে তৃষানজিৎ। তবে আগের সেই ছোট্ট তৃষানজিতের সঙ্গে যদি এখনের মিল খুঁজতে যান তবে ভুল করবেন।

লম্বায় এখন বাবাকেও ছাড়িয়ে গিয়েছে প্রসেনজিতের আদরের মিশুক। তবে দুজনের পছন্দগুলো এখনো একই রয়েছে। ছেলেকে নিয়ে গর্বে বুক ফুলে উঠেছে প্রসেনজিতের। এখন তো পড়াশোনায় ব‍্যস্ত তৃষানজিৎ। তবে পড়াশোনা শেষে সেও কি বাবার মতোই কি অভিনয়ে আসবে? সে প্রশ্নের উত্তর অবশ‍্য জানা যায়নি।

Back to top button