টাইমলাইনভারতরাজনীতি

মায়াবতী থেকে নবীন পট্টনায়ক, দ্রৌপদী মুর্মুকে সমর্থনের পথে একধিক বিরোধী দল, নজরে কি তবে রাইসিনা হিল?

বাংলা হান্ট ডেস্কঃ রাষ্ট্রপতি নির্বাচন আসন্ন। 2024 লোকসভা ভোটের পূর্বে এই নির্বাচনটিকে চরম প্রস্তুতি হিসেবে ধরে নিয়েছে কেন্দ্র এবং বিরোধী দুই পক্ষই। একদিকে কেন্দ্রের শাসক দল বিজেপি যখন দ্রৌপদী মুর্মুকে তাদের রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে ঘোষণা করেছে, অপরদিকে আবার বিরোধীদের তুরুপের তাস যশবন্ত সিনহা। এক্ষেত্রে মনে করা হচ্ছিল যে, রাষ্ট্রপতি নির্বাচনে কেন্দ্রকে করা টক্কর দিতে চলেছে বিরোধী শিবির। কিন্তু বর্তমানে যেভাবে বিরোধীদের একাংশই কেন্দ্রের পছন্দ করা পদপ্রার্থীকে সমর্থন জানিয়ে চলেছে, সেদিক থেকে দেখতে গেলে বলা যায় যে, দ্রৌপদী মুর্মুর জয়লাভ একপ্রকার নিশ্চিত।

দেশে রাষ্ট্রপতি নির্বাচনের পূর্বে ক্রমশ ব্যাকফুটে চলে গিয়েছে বিরোধী জোট। এক্ষেত্রে নিজেদের মধ্যে পরপর বেশ কয়েকটি বৈঠক করলেও বর্তমানে সেই জোট ক্রমশ ভাঙার মুখে। একাধিক বিরোধী দল নির্বাচন প্রসঙ্গে দ্রৌপদী মুর্মুকে ইতিমধ্যে সমর্থন জানানোর কথা ঘোষণা করে দিয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক এই সকল দলগুলিকে।

প্রথমেই বলতে হয় বিজেডির কথা। বিশেষজ্ঞদের একাংশ আশা করেছিল যে, বিরোধী জোটপ্রার্থী যশবন্ত সিনহাকে সমর্থন করতে চলেছে বিজেডি। তবে শেষ মুহূর্তে বেঁকে বসে তারা এবং ইতিমধ্যে কেন্দ্র সরকারের পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থনের কথা ঘোষণা করা হয়েছে। তাদের এই ঘোষণার পর ইতিমধ্যেই ভারতীয় জনতা পার্টির প্রায় 52 শতাংশের বেশি ভোট পাওয়া নিশ্চিত হয়ে গিয়েছে। উল্লেখ্য, রাষ্ট্রপতি নির্বাচনে মোট ভোট সংখ্যা 1086431। ইতিমধ্যেই বিজেপির প্রত্যাশিত ভোটসংখ্যা হয়ে দাঁড়িয়েছে 567000, যা ম্যাজিক ফিগারের থেকে অনেকাংশে বেশি।

বিজেডির পর এদিন দ্রৌপদীর মুর্মুকে সমর্থনের কথা ঘোষণা করেন বিএসপি নেত্রী মায়াবতী। তিনি জানান, “রাষ্ট্রপতি ভোটে আমাদের দলের মোট 24 জন MLA, MP বিধায়কের ভোট বিজেপির দিকে যাবে।” এক্ষেত্রে বিরোধীদের বৈঠকে মায়াবতীকে না ডাকার কারণে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে মনে করা হচ্ছে।

এছাড়াও ইতিমধ্যে নীতিশ কুমার বিজেপিকে সমর্থনের কথা ঘোষণা করেছেন এবং অপরদিকে জেএমএম ও অন্যান্য বেশ কয়েকটি আঞ্চলিক দলও ভারতীয় জনতা পার্টিকে সমর্থন করবে বলে জানা গিয়েছে।

Related Articles

Back to top button