টাইমলাইনভারত

খুব শীঘ্রই কমবে গ্যাসের দাম, আশার কথা শোনালেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান

বাংলাহান্ট ডেস্কঃ বেশ কিছুদিন ধরেই সমস্ত দেশজুড়ে বেড়েছে গ্যাসের দাম। বুধবার দাম বাড়ার পর কলকাতায় সিলিন্ডারের দাম হবে ৮৯৬ টাকা, মুম্বাইতে ৮২৯.৫০, দিল্লিতে ৮৫৮.৫০ টাকা এবং চেন্নাইতে ৮৮১ টাকা। এই দাম বৃদ্ধির সাথে সাথেই আরো বাড়তে চলেছে নিত্য প্রয়োজনীয় জিনিসের বাজার মূল্যও। ইতিমধ্যেই এলপিজি সিলিন্ডারের দাম ১৪৯ টাকা বেড়ে গিয়েছে। যা নিয়ে ইতিমধ্যেই আশঙ্কার কালো মেঘ দেখছেন সাধারন মানুষ।

পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের তরফ থেকে এব্যাপারে বিবৃতি পেশ করে বলা হয়েছিল দিল্লিতে ১৪.২ কেজি সিলিন্ডারের জন্য ভর্তুকি দেওয়া হয় ১৫৩.৮৬ টাকা। আর সেই ভর্তুকি বাড়িয়ে ২৯১.৪৮ টাকা করা হয়েছে। প্রধানমন্ত্রী উজ্জ্বলা স্কিমের আওতায় যে রান্নার গ্যাস দেওয়া হয়  আগে তাঁর প্রতিটি সিলিন্ডারের ভর্তুকি ছিল ১৭৪.৭৬ টাকা। তবে এখন সেটা ৩১২.৪৮ টাকা করা হয়েছে। তাঁরা আরও জানায় যে ২৬ কোটিরও বেশি গ্রাহককে ভর্তুকি দিয়ে থাকে সরকার।

এবার কেন্দ্র সরকারের মন্ত্রি ধর্মেন্দ্র প্রধান জানালেন, শীতকালে গ্যাসের ব্যবহার বৃদ্ধি পেয়েছিল, তাই দাম বেড়ে গিয়েছিল। আগামী মাসেই তাই স্বাভাবিকভাবেই দাম কমে যাবে। যদিও এই ঘটনা কার্যক্ষেত্রে কতটা হবে তা নিয়ে যথেষ্ট সন্দিহান সাধারণ মানুষ।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে গ্যাসের দাম নির্ধারণ করে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলো। প্রতি মাসেই গ্যাসের দাম নির্ধারণ করা হয়। যার ফলে ভর্তুকির পরিমাণেও বদল ঘটে। কেন্দ্রীয় সরকার বছরে ১৪.২ কেজি ওজনের বারোটি রান্নার গ্যাসের সিলিন্ডারে ভর্তুকি দিয়ে তাকে। তার বেশি সিলিন্ডারের প্রয়োজন হলে আর কোনও ভর্তুকি গ্রাহকেরা পান না।

Related Articles

Back to top button