টাইমলাইনপশ্চিমবঙ্গ

Primary TET মামলায় ফের ধাক্কা রাজ্যের, মমতা সরকারকে শুধরাতে হবে বাম আমলের ভুল

Primary TET পরীক্ষা ও নিয়োগের এর দিনক্ষণ ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার। ডিসেম্বর মাসেই টেট পাশ করা পরিক্ষার্থীদের নিয়োগ শুরুর করার ঘোষণার পাশাপাশি টেট পরীক্ষার কথাও ঘোষনা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর ২০১৪ সালের পরীক্ষার্থীদের নিয়ে ধাক্কা খেয়েছিল সরকার। এবার ধাক্কা খেল ২০০৯ সালে বাম আমলের একটি মামলা নিয়ে।

Insult to Rabindranath, we will not give up: Mamata Banerjee

আদালত নির্দেশ দিয়েছে, ১৫ দিনের মধ্যে ২০০৯ সালে মালদহ ও উত্তর ২৪ পরগণার সফল কর্মপ্রার্থীদের তালিকা প্রকাশ করতে হবে। পাশাপাশি ১৫ দিনের মধ্যেই করতে হবে নিয়োগও।

পাশাপাশি, টেট মামলায় আরো একটি গুরুত্বপূর্ণ রায় দিয়েছে আদালত৷ এই রায়ের ফলে অনেকটাই স্বস্তিতে ২০১৪ এর টেট প্রার্থীরা। ঐ পরীক্ষার প্রশ্নপত্রে ৬ টি প্রশ্ন ভুল ছিল। যা নিয়ে মামলা করেন পরীক্ষার্থীরা। যার রায়ে আদালত ঐ ৬ নম্বর পরীক্ষার্থীদের দিতে আদেশ দিয়েছিল। কিন্তু সেই নির্দেশ এখনো কার্যকর করেনি সরকার। বরং তার আগেই নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

নতুন বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৬ হাজার ৫০০ প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য যে টেট হয়েছিল তাতে শিক্ষকদের নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। ২০ হাজারের বেশি এই পরীক্ষায় পাশ করেছিল। ডিসেম্বর মাসেই তাদের ইন্টারভিউ শুরু হয়ে যাবে। ফেব্রুয়ারির মধ্যেই শেষ হবে নিয়োগ প্রক্রিয়া। পাশাপাশি, যে সব পরীক্ষার্থী পাশ করেও ইন্টারভিউতে সফল হবে না তাদেরও ধাপে ধাপে নিয়োগ করা হবে।

এরপরেই আদালতে এই নিয়োগ প্রক্রিয়ার ওপর স্থগিতাদেশ চেয়ে আদালতে যান প্রার্থীরা। তাদের অভিযোগ ছিল অনেকেই ভুল প্রশ্নের কারনে পাশ করতে পারেন নি। কিন্তু তাদের সেই নম্বর ন্যায্য ছিল। আদালত এই মামলার রায়ে আবেদনের তারিখ দুদিন অর্থাৎ ৮ জানুয়ারি পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। অফলাইনেও করা যাবে আবেদন

জানিয়ে রাখি, ৩১ জানুয়ারি ২০২১ দিন ঠিক হয়েছে পরীক্ষার। দুপুর একটায় শুরু হবে পরীক্ষা। সময় আড়াই ঘন্টা। উত্তর দিতে হবে ১৫০ নম্বরের। আড়াই লাখের বেশি পরীক্ষার্থী দেবেন এই পরীক্ষা।

 

 

 

Back to top button