চাকরির খবরটাইমলাইনপশ্চিমবঙ্গ

ফের কবে হবে পাথমিক টেট, পুজোর আগে দিনক্ষণ জানিয়ে বড় ঘোষণা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর

বাংলাহান্ট ডেস্ক : শিক্ষক নিয়োগ নিয়ে বড় ঘোষণা! ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহেই হবে টেট (TET) পরীক্ষা, আজ এমনই জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল, ডিসেম্বর মাসে টেট বা প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা নেওয়া হতে পারে। কিন্তু শিক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলে সেই পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে বলে জানিয়েছিলেন পর্ষদের নতুন চেয়ারম্যান গৌতম পাল (Goutam Pal)। আজ সোমবার শিক্ষামন্ত্রী জানান, টেটের লিখিত পরীক্ষা হতে চলেছে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে।

সোমবার ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের জন্মদিন উপলক্ষে বিদ্যাসাগর অ্যাকাডেমিতে একটি অনুষ্ঠানে যোগ দেন শিক্ষামন্ত্রী। সেখানেই তিনি জানান, পর্ষদের সঙ্গে পরবর্তী টেট নিয়ে তাঁর আলোচনা হয়েছে। সব ঠিক থাকলে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহেই পরীক্ষা হবে। তবে পরীক্ষার তারিখ এখনও স্থির হয়নি বলে জানান তিনি। এই বিষয়ে পর্ষদের সঙ্গে শিক্ষা দফতরের একটি বৈঠক হতে চলেছে বলে জানান শিক্ষামন্ত্রী। সেই বৈঠকেই স্থির হবে তারিখ। গত শুক্রবার বৈঠক হয় প্রাথমিক শিক্ষা পর্ষদের অ্যাডহক কমিটি। সেই বৈঠকে হাজির ছিলেন চেয়ারম্যান গৌতম পালও। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয়, ডিসেম্বরের মধ্যে প্রাথমিকে নতুন করে টেট পরীক্ষা নেওয়া হবে।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের নির্দেশ দিয়ে ছিল, সেপ্টেম্বরের মধ্যে টেট পরীক্ষা নিতেই হবে। কিন্তু ডিসেম্বরে পরীক্ষা নেওয়া হবে বলে সিদ্ধান্ত হয়। প্রাথমিক শিক্ষা পর্ষদ নির্দেশ পালন করতে পারছে না, এই বিষয়টি শীর্ষ আদালতকে জানিয়ে দেওয়া হবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয় পর্ষদের অ্যাডহক কমিটির বৈঠকে।

সম্প্রতি কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ মেনে ১৮৫ জনকে নিয়োগপত্র দিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। সোমবার বিকেলেই শিক্ষামন্ত্রী অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এই নিয়োগ সংক্রান্ত একটি বৈঠক করবেন বলে জানা যাচ্ছে।

Related Articles