আন্তর্জাতিকটাইমলাইনভারত

সম্পন্ন হল ঐতিহাসিক চুক্তি! ২০ বছরে যা কেউ করেনি, করে দেখালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

বাংলাহান্ট ডেস্কঃ প্রায় ২০ বছর পর ভারত (India) এবং লুক্সেমবুর্গের (Luxembourg) মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra modi) ভারতকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বিন্দুমাত্র সুযোগ হাতছাড়া করছেন না। সেই কারণেই লুক্সেমবুর্গের সঙ্গেও বন্ধুত্বের সম্পর্ককে মজবুত করার লক্ষ্যে এগোচ্ছেন।

দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিল ভারত এবং লুক্সেমবুর্গ
দুই দেশের ইতিহাসের দৃষ্টান্ত তৈরি করলেন দুই প্রধানমন্ত্রী। এই প্রথমবার লুক্সেমবুর্গের প্রধানমন্ত্রী জেভিয়ার বেটালের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভার্চুয়াল বৈঠকে অংশ নিলেন। এই বৈঠকে অন্তর্দেশীয় সৌরবিদ্যুৎ প্রকল্প, অর্থনৈতিক বিষয় সহ নানা গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়। ভারতের সঙ্গে সম্পর্ক মজবুত করার লক্ষ্যে লুক্সেমবুর্গও জোর দিয়েছে।

এই বৈঠক খুবই গুরুত্বপূর্ণ বললেন প্রধানমন্ত্রী মোদী
এই বৈঠক উপস্থিত হয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জনান, ‘আজকের আমাদের এই বৈঠক খুবই গুরুত্বপূর্ণ। বিভিন্ন অন্তরাষ্ট্রীয় মঞ্চে আমাদের দুজনের দেখা হলেও, বিগত ২০ বছর পর ভারত এবং লুক্সেমবুর্গের মধ্যে এই প্রথমবার ভার্চুয়াল বৈঠক হচ্ছে। যখন গোটা বিশ্ব করোনা মহামারির কারণে অর্থনৈতিক এবং শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েছে, তখন ভারত এবং লুক্সেমবুর্গ এই দুই বিষয়ে আবারও আগের জায়গায় ফিরে যাওয়ার জন্য একত্রে কাজ করতে পারে’।

ভারত সফরের জন্য আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী মোদী
প্রধানমন্ত্রী মোদী আরও বলেন, ‘ভারত এবং লুক্সেমবুর্গের মধ্যে আর্থিক আদান প্রদান বৃদ্ধি করার বিষয়ে বেশ কয়েকটি মাধ্যম বর্তমান রয়েছে। যা ভবিষ্যতে আরও এগিয়ে নিয়ে যেতে সক্ষম হব আমরা। মহাকাশ ক্ষেত্রেও আমরা পারস্পরিরক আদান প্রদান বৃদ্ধি করেত পারি। ইন্টারন্যাশনাল সোলার অ্যালাইন্স প্রকল্পে লুক্সেমবুর্গকে যুক্ত হওয়ার জন্য আমরা স্বাগত জানাচ্ছি। সেইসঙ্গে আমি চাইব আপনিও শীঘ্রই ভারত সফরে আসুন’।

Back to top button