টাইমলাইনভারত

৭২ তম প্রজাতন্ত্র দিবসে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে ট্যুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

বাংলাহান্ট ডেস্কঃ করোনা আবহের মধ্যেই আজ দেশজুড়ে পালিত হচ্ছে ৭২ তম প্রজাতন্ত্র দিবস (republic day)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (narendra modi) এদিন ট্যুইট করে সকল দেশবাসীকে প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা জানালেন। অন্যান্য বারের মত এবারেও দেশজুড়ে কড়া নিরাপত্তা জারি করা হয়েছে।

প্রধানমন্ত্রী ট্যুইটে লেখেন, ‘সকল দেশবাসীকে প্রজাতন্ত্র দিবসের শুভকামনা জানাই, জয় হিন্দ’।

প্রজাতন্ত্র দিবসে রাজধানী জুড়ে রয়েছে কড়া নিরাপত্তা। জানা গিয়েছে, মোতায়ন করা হয়েছে প্রায় ৬ হাজার পুলিশকর্মী। সেইসঙ্গে বাড়ানো হয়েছে নজরদারি করার গাড়ির সংখ্যাও। পাশাপাশি স্থাপন করা হয়েছে ফেসিয়াল রিকগনিশন সিস্টেমও।

অন্যান্য বছরের ন্যায় এবছর প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে পদ্ম সম্মানে সম্মানিত ব্যক্তিদের নামের তালিকা প্রস্তুত করা হয়েছিল। সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে প্রকাশ করা তালিকা থেকে জানা গিয়েছে- এবছর ৭ জন পাচ্ছেন পদ্মবিভূষণ সম্মান, পদ্মভূষণ পুরস্কার পাচ্ছেন ১০ এবং ১০২ জন পাচ্ছেন পদ্মশ্রী পুরস্কার। বাংলার ৭ জন বিশিষ্ট ব্যক্তিত্ব এবছরের পদ্মশ্রী সম্মানে সম্মানিত হবেন। তাদের মধ্যে অন্যতম হলেন বাঙালি লেখক-চিত্রশিল্পী  নারায়ণ দেবনাথ।

পাশাপাশি সম্মানিত করা হচ্ছে সীমান্ত রক্ষায় দেশের শহিদ সেনাদেরও। গত ১৫ ই জুন, পূর্ব লাদাখ সেক্টরের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন গালওয়ান ঘাঁটিতে লালা ফৌজের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারিয়েছিলেন ভারতের ২০ জন বীর যোদ্ধা। তাদের সেই আত্মবলিদানের কথা ভোলেনি ভারত সরকার।

আজকের দিনে মরণোত্তর মহাবীর চক্র (maha vir chakra) পাচ্ছেন ১৬ বিহার রেজিমেন্টের জওয়ান কর্নেল সন্তোষ বাবু (santosh babu)। সেইসঙ্গে সম্মানিত হবেন হাবিলদার কে পালানি (৮১ ফিল্ড), হাবিলদার তেজিন্দর সিং (৩ মিডিয়াম), সেপাই গুরতেজ সিং (৩ পঞ্জাব), ১৬ বিহার রেজিমেন্টের নায়েব সুবেদার নুদুরাম সোরেন এবং নায়েক দীপক সিংও।

২০২০ সালে ২০ শে এপ্রিল জম্মু ও কাশ্মীরে জঙ্গি হানায় এক জঙ্গিকে নিকেশ করে নিজেও প্রাণ হারিয়েছিলেন সুবেদার সঞ্জীব কুমার। এদিন যুদ্ধকালীন দ্বিতীয় সর্বোচ্চ সম্মান কীর্তি চক্রে সম্মানিত করা হবে সুবেদার সঞ্জীব কুমারকেও।

Back to top button