আন্তর্জাতিকটাইমলাইন

চীনের সরকারি টিভি চ্যানেলে দেখানো হল পয়গম্বরের ছবি, পরম বন্ধুর এহেন আচরণের পরেও চুপ পাকিস্তান

বাংলা হান্ট ডেস্কঃ ফ্রান্সে (France) পয়গম্বর মোহম্মদের কার্টুন দেখানো নিয়ে পাকিস্তান (Pakistan) কড়া বিরোধিতা করেছে। এমনকি ফ্রান্সের রাষ্ট্রপতির বিরুদ্ধে ইসলামফোবিয়া প্রচারের অভিযোগ তোলা হয়েছিল পাকিস্তানের তরফ থেকে। যদিও, বন্ধু চীনের সরকারি টেলিভিশনে পয়গম্বর মোহম্মদের ছবি দেখানো নিয়ে চুপ পাকিস্তান।

উল্লেখ্য, চীনের সরকারি টিভি চ্যানেল সেন্ট্রাল টেলিভিশনে সম্প্রতি পয়গম্বর মোহম্মদের ক্যারিকেচার দেখানো হয়েছিল। উইঘুর অ্যাক্টিভিস্ট আর্সালান হিদায়ত চাইনিজ টিভি সিরিজের এই ক্লিপ ট্যুইট করেছিলেন। ওই ক্লিপে তাং রাজবংশের দরবারে এক আরব দূতকে দেখানো হয়েছিল। ওই আরব দূত পয়গম্বর মোহম্মদের একটি পেন্টিং চীনের সম্রাটের হাতে তুলে দিচ্ছেন, সেটা দেখানো হয়েছিল।

তবে, চীনের এই কাজ নিয়ে পাকিস্তান সমেত বিশ্বের কোনও মুসলিম দেশ গুলো মুখ খোলেনি। এমনকি তুর্কির প্রেসিডেন্ট এর্দোগানও এখনও চুপ করেই আছে। এছাড়াও পাকিস্তান সমেত সমস্ত মুসলিম দেশগুলোই চীনে উইঘুর মুসলিমদের প্রতি হওয়া অনাচার নিয়ে মুখে কুলুপ এঁটেই থাকে। এমনকি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান একবার এও বলেছিলেন যে, সেটি চীনের অভ্যন্তরীণ বিষয়। আর এই নিয়ে তিনি কোনও মন্তব্য করতে চান না।

চীনের টিভি চ্যানেলে এভাবে মোহম্মদের ক্যারিকেচার দেখানো নিয়ে সবাই হতবাক। সোশ্যাল মিডিয়ায় অনেকেই প্রশ্ন করেছেন যে, এরকম ভাবে পয়গম্বরের ক্যারিকেচার দেখানো কি ধর্মের অবমাননা না? আবার অনেকে এটাও বলেছেন যে, তাহলে এবার কি মুসলিম বিশ্ব চীনের টিভিতে পয়গম্বর মোহম্মদের ক্যারিকেচার দেখানোর জন্য চীন আর টিভিকে বয়কট করবে?

Back to top button