আন্তর্জাতিকটাইমলাইন

চীনের নির্মাণের বিরুদ্ধে ওলির দেশে উঠল ‘গো ব্যাক চাইনা” স্লোগান, চীন বলল ওগুলো তো সব আমাদেরই এলাকা

বাংলা হান্ট ডেস্কঃ নেপালের (Nepal) হুমলা (humla) এলাকায় চীন (China) ৯ টি বিল্ডিং বানিয়েছে। আর এবার এটা নিয়ে নেপালে তুমুল বিক্ষোভ শুরু হয়েছে। বিক্ষোভকারীরা ব্যানারের সাথে ‘গো ব্যাক চাইনা” আর ‘চীন পিছু হটো” এর স্লোগানে মুখরিত হয়েছে। বিক্ষোভকারীদের পোস্টারে নেপালে হওয়া চীনের নির্মাণের ছবি দেওয়া হয়েছে।

নেপালি মিডিয়া রিপোর্ট অনুযায়ী, চীন হুমলা জেলায় ৯ টি বিল্ডিং বানিয়েছে। তাঁরা নেপালের সমস্ত বর্ডার পিলারও উপড়ে ফেলেছে। এমনকি সেখানে কোনও নেপালিকেও ধুকতে দেওয়া হচ্ছে না। ওই ৯ টি বিল্ডিংয়ের মধ্যে একটিতে চীনের জওয়ানরা রয়েছে। বাকি গুলো এখনো খালি আছে বলে জানা গিয়েছে। নামখা গ্রামের গ্রাম পঞ্চায়েত প্রধান নেপালের সংবাদমাধ্যম কাঠমান্ডু পোস্টকে জানিয়েছে যে, ‘চীন ওই এলাকাকে এখন নিজেদের বলে দাবি করছে।”

নেপালের স্বরাষ্ট্র মন্ত্রালয় এবার খুব শীঘ্রই এই নিয়ে একটি রিপোর্ট জারি করতে পারে। স্বরাষ্ট্র মন্ত্রালয়ের একটি টিম ওই এলাকার সফর করার পর রিপোর্ট তৈরি করবে। নেপালে চীনের দূতাবাসের তরফ থেকে এই বিষয়ে প্রতিক্রিয়া সামনে এসেছে। কাঠমান্ডুতে চীনের দূতাবাসের এক মুখপাত্র জানান, ‘চীন আর নেপাল মিত্র দেশ। চীন সবসময় নেপালের সার্বভৌমত্ব আর ক্ষেত্রীয় অখণ্ডতার সন্মান করেছে।”

উনি আরও বলেন, মিডিয়াতে যেই বিল্ডিং গুলোর উল্লেখ করা হয়েছে, সেগুলো চীনের এলাকাতেই তৈরি হয়েছে। নেপাল আরও একবার নিজেদের তরফ থেকে যাচাই করে নিতে পারে। এই বিষয়ে চীনের মুখপাত্র আরও বলেন, চীন আর নেপালের মধ্যে সীমান্ত নিয়ে কোনও বিবাদ নেই। দুই দেশই সীমান্তর সাথে যুক্ত মামলায় সবসময় একে অপরের সাথে যোগাযোগে রয়েছে।

Back to top button