আন্তর্জাতিকটাইমলাইন

ফ্রান্সে নবী মোহাম্মদের ব্যঙ্গচিত্রের প্রতিবাদের আগুন জ্বলল বাংলাদেশেও, বিক্ষোভ প্রদর্শিত হল ঢাকায়

বাংলাহান্ট ডেস্কঃ ফ্রান্সের (French) ইসলাম অবমাননার আঁচ ছড়িয়ে পড়েছে গোটা বাংলাদেশ (Bangladesh) জুড়ে। ধীরে ধীরে এই আগুন দাবানলের মত ছড়িয়ে পড়ছে। নবী হজরত মোহাম্মদের ব্যঙ্গচিত্র কার্টুনের সমর্থন করায় ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রনের কুশ পুতুলিকা জ্বালিয়ে দেয় ঢাকায় বিক্ষোভ প্রদর্শনকারীরা।

ঘটনার বিবরণ
ঘটনার সূত্রপাত হয়, চলতি মাসের শুরুর দিকে ফ্রান্সের এক শিক্ষক মুসলিম সম্প্রদায়ের প্রধান পথ প্রদর্শক নবী হজরত মোহাম্মদের একটি ব্যঙ্গচিত্র কার্টুন আঁকেন। এই ঘটনায় ফ্রান্সের ওই শিক্ষকের শিরচ্ছেদ করে তাঁকে শাস্তিও দেওয়া হয়। কিন্তু ওই শিক্ষকের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করতে গিয়ে ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রন (Emmanuel Macron) স্পষ্ট জানিয়ে দেন, তিনি এই ঘটনায় কোনভাবেই মাথা নত করবেন না।

বয়কট ফ্রান্সের পণ্য
ফ্রান্সের রাষ্ট্রপতির এই মন্তব্যে তিনি মুসলিম সম্প্রদায়ের টার্গেটে পরিণত হন। ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রন ধর্মনিরপেক্ষতার পক্ষে থাকায় প্রথম থেকেই মুসলিম সম্প্রদায়ের রোষের শিকার হতে হয়েছে। এমনকি এই ঘটনার জন্য ফ্রান্সের পণ্য বর্জনের ডাকও দিয়েছে তুরস্ক।

প্রতিবাদ করে সৌদি আরবও
নবী হজরত মোহাম্মদের ব্যঙ্গচিত্র প্রকাশ নিয়ে মঙ্গলবার ইসলামের জন্মরাষ্ট্র সৌদি আরব তীব্র অসন্তোষ প্রকাশ করেছে। কার্টুন প্রদর্শন নিয়ে নিন্দা করলেও, কার্টুন কান্ডে অভিযুক্ত শিক্ষকের মুণ্ডচ্ছেদ নিয়ে নির্বাক দর্শক থাকল সৌদি সরকার। ফ্রান্সের এই ঘটনায় বিভিন্ন মুসলিম দেশগুলো ইতিমধ্যেই ফ্রান্সের বিরোধিতা করতে শুরু করে দিয়েছে।

প্রতিবাদের আঁচ ছড়িয়ে পড়ে ঢাকাতেও
এদিকে আবার বাংলাদশের রাজধানী ঢাকায় শুরু হওয়া এই ঘটনার জন্য বিক্ষোভ বড় আকার ধারণ করে। ঢাকা থেকে বিক্ষোভকারীরা বিক্ষোভ প্রদর্শন করতে করতে ঢাকার ফরাসী দুতাবাসের দিকে আগ্রসর হচ্ছিল। পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ার আগেই পুলিশ এসে উত্তেজিত জনগণকে আটকে দেয়।

Back to top button