আন্তর্জাতিকটাইমলাইন

অক্টোবরেই দ্বিতীয় করোনা টিকা! বিশ্বকে ফের চমক দিলেন পুতিন

হঠাৎ করেই বিশ্বের প্রথম করোনা টিকার কথা ঘোষনা করে সকলকে চমকে দিয়েছিলেন ভ্লাদিমির পুতিন (Vladimir putin)। ইতিমধ্যেই সেই টিকার বাণিজ্যিক উৎপাদনও শুরু হয়ে গিয়েছে৷ এবার ফের বড় চমক দিল রাশিয়া। খুব শীঘ্রই করোনার দ্বিতীয় টীকা আনতে চলেছেন বলে ঘোষণা করলেন পুতিন। রুশ সংবাদ মাধ্যম সূত্রে খবর অক্টোবরেই আসতে চলেছে রাশিয়ার দ্বিতীয় করোনা টীকা।


১১ আগস্ট বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন হিসাবে রাশিয়া রেজিস্টার করে ‘Sputnik V’-এর নাম। Sputnik V-এর ২৮ দিনের মধ্যেই শরীরে শক্তিশালী টি-সেল তৈরী করতে সক্ষম। এমনটাই দাবি করা হয়েছে এক আন্তর্জাতিক পত্রিকায়। এর মাত্র ২ মাসের মধ্যেই ফের নতুন করোনা টীকার ঘোষনা করল রাশিয়া। রাশিয়ার এই দ্বিতীয় টিকাটির নাম EpiVacCorona. ইতিমধ্যেই এই টিকার প্রাথমিক ট্রায়াল শেষ পর্যায়ে। সেপ্টেম্বরেই তা শেষ হবে বলে জানা যাচ্ছে।

গত ১১ আগস্ট বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিনকে আনুষ্ঠানিক ভাবে ছাড়পত্র দিয়েছিল রাশিয়া । আর তার প্রথম টীকাটি গ্রহণ করেছিল স্বয়ং প্রেসিডেন্ট ভ্লাদিমি। একই সাথে বেশ কয়েকটি টীকার ট্রায়াল শুরু হলেও রাশিয়ার তৈরি টীকাকে সবার আগে ছাড়পত্র দিয়েছে সে দেশের স্বাস্থ্যমন্ত্রক।

পুতিন জানিয়েছিলেন, এই ভ্যাকসিনটি করোনার বিরুদ্ধে দীর্ঘমেয়াদি রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করবে মানব শরীরে৷ তার দুই মেয়ের মধ্যে একজন এই টীকা নিয়েছে এবং সে সুস্থ আছে। রুশ সরকারের তরফে জানানো হয়েছে, প্রাথমিক ভাবে স্বাস্থ্যকর্মী, শিক্ষক ও আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে এমন পেশার মানুষদের এই টীকা দেওয়া হবে। টীকা দেওয়ার পর স্বাভাবিক সাইড এফেক্ট হিসাবে হাল্কা জ্বর আসতে পারে তবে প্যারাসিটামল ওষুধেই তা সেরে যাবে।

 

Back to top button