টাইমলাইনফুটবলখেলা

মেসি-রোনাল্ডোদের ম্যাচ পরিচালনায় মহিলা রেফারি! ইতিহাস সৃষ্টি হবে কাতার বিশ্বকাপে

বাংলা হান্ট নিউজ ডেস্ক: আসন্ন কাতার বিশ্বকাপে ইতিহাস তৈরি হতে চলেছে। ফুটবল বিশ্ব আগে কোনওদিন বিশ্বকাপের মঞ্চে মহিলা রেফারি দেখেনি। কিন্তু এবার ফিফা সিদ্ধান্ত নিয়েছে যে বিশ্বকাপে মহিলা রেফারিরাও দায়িত্বে থাকবেন। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ঠিক করেছে, এই বছরের শেষের দিকে কাতারে অনুষ্ঠিত হতে চলা বেস্ট শো অন দ্য আর্থ-এর দায়িত্বে তিনজন মহিলা রেফারিদেরও অন্তর্ভুক্ত করতে চলেছে।

এই প্রথমবার মধ্যপ্রাচ্যের কোনও দেশে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে আর সেই বিশ্বকাপেই ফিফার এহেন সিদ্ধান্ত অত্যন্ত সাহসী পদক্ষেপ বলেই মনে করা হচ্ছে। ফিফা জানিয়েছে এই পদক্ষেপটি দীর্ঘদিনের পরিকল্পনার ফসল। এই সময়ে এই পদক্ষেপটি নেওয়ার আগে তারা যথেষ্ট চিন্তাভাবনা করে মনে করেছে যে এই বিশ্বকাপই এই পদক্ষেপটি নেওয়ার সঠিক সময়। এর আগেও ফিফা পুরুষদের জুনিয়র এবং সিনিয়র প্রতিযোগিতাগুলিতে মহিলা রেফারি নিয়োগ করা হয়েছিল।

এখনও অবধি পাওয়া খবর অনুযায়ী ফ্রেঞ্চ রেফারি স্টেফানি ফ্র্যাপার্ট, রুয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা এবং জাপানি রেফারি ইয়োশিমি ইয়ামাশিতা এই বিশ্বকাপে রেফারিংয়ের তালিকায় রয়েছেন। সেইসঙ্গে ব্রাজিলের সহকারী রেফারি নেউজা ব্যাক, মেক্সিকো থেকে কারেন ডিয়াজ মেডিনা ও মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাথরিন নেসবিটকেও রেফারিদের সহকারীর দায়িত্ব পালন করতে দেখা যেতে পারে।

২৯ টি দেশ ইতিমধ্যেই তাদের বিশ্বকাপের মূলপর্বের স্পট বুক করেছে, যার মধ্যে ২২ টি দেশ ২০১৮ রাশিয়া বিশ্বকাপেও প্রতিদ্বন্দ্বিতা করেছিল। স্বয়ংক্রিয়ভাবে যোগ্য হোস্ট কাতার ইতিমধ্যেই ‘এ’ গ্রূপে তাদের জায়গা নিশ্চিত করে রেখেছে। করোনভাইরাস মহামারী এবং রাশিয়ার ইউক্রেনে আক্রমনের প্রভাবের কারণে, আটটি দলের ভাগ্য এখনও ঝুলে রয়েছে, যাদের মধ্যে থেকে কেবল তিনটি দেশ বিশ্বকাপ খেলতে পারবে। ওয়েলস অস্ট্রিয়াকে হারিয়ে জুনে স্কটল্যান্ড বনাম ইউক্রেন প্লে-অফের বিজয়ীদের মুখোমুখি হবে। ইউক্রেন এই মুহূর্তে রাশিয়ার সাথে সংঘর্ষের কারণে মার্চ মাসে প্লে অফ খেলতে পারেনি। ইউক্রেন ও স্কটল্যান্ডের মধ্যে বিজয়ী দল ওয়েলশের সাথে ম্যাচ খেলার পর যে দল জিতবে সে বিশ্বকাপের টিকিট পাবে। অপরদিকে নিউজিল্যান্ড বনাম কোস্টারিকা ম্যাচটি এবং পেরুর সঙ্গে অস্ট্রেলিয়া বা সংযুক্ত আরব আমিরশাহীর ম্যাচটি জুনে আয়োজিত হবে। ওই দুটি ম্যাচের বিজয়ীরাও বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করবে।

Related Articles

Back to top button