টাইমলাইনফুটবলখেলা

কাতারে বিশ্বকাপের জন্য কাজ করতে গিয়ে মৃত্যু ঘটলো প্রায় ৩,০০০ ভারতীয়র

বাংলা হান্ট ডেস্কঃ 2010 সালে ফিফার তরফে কাতারকে 2022 ফুটবল বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে। তারপর থেকেই বিতর্ক সৃষ্টি হয়েছিল। অনেকেই দাবি করেছিলেন বিশ্বকাপ যে সময় হয় সেই সময় কাতারের তাপমাত্রা প্রচণ্ড বেশি থাকে, সেই সময় খেলা হওয়া সম্ভব নয়। তাই ফিফা সিদ্ধান্ত নিয়েছে এবার ফুটবল বিশ্বকাপ হবে শীতকালে। ইতিমধ্যেই ফুটবল বিশ্বকাপ আয়োজনের জন্য জোরকদমে প্রস্তুতি শুরু করে দিয়েছে কাতার।

সুষ্ঠ ভাবে বিশ্বকাপ আয়োজন করার জন্য ইতিমধ্যেই স্টেডিয়াম সহ বিভিন্ন পরিকাঠামো তৈরির কাজ শুরু করেছে কাতার। সেখানে কাজ করছে বিভিন্ন দেশের হাজার হাজার শ্রমিক। জানা গিয়েছে সেখানে কাজ করতে গিয়ে মৃত্যু ঘটেছে প্রায় সাড়ে সাত হাজার শ্রমিকের। তবে অবাক করা ব্যাপার এটাই যে সেই শ্রমিকদের মধ্যে একটা বড় অংশ ভারতীয়। তথ্য অনুযায়ী 2010 সালের ডিসেম্বর মাস থেকে এখনও পর্যন্ত নিয়ম করে প্রত্যেক সপ্তাহে 12 জন করে শ্রমিকের মৃত্যু হয়েছে।

এক ব্রিটিশ সংবাদমাধ্যম দাবি করেছে কাতার বিশ্বকাপের জন্য স্টেডিয়ামের পরিকাঠামো ঠিক করতে যে সমস্ত শ্রমিকদের কাজে লাগানো হয়েছিল তাদের মধ্যে বেশির ভাগটাই ছিল ভারত, বাংলাদেশ, শ্রীলংকা, নেপাল এবং পাকিস্তানের শ্রমিক। যে সমস্ত শ্রমিকরা কাজ করতে এসেছিলেন তাদের মধ্যে 6,750 জন শ্রমিকের মৃত্যু ঘটেছে। এর মধ্যে শুধুমাত্র ভারতেরই 2,771 জন শ্রমিকের মৃত্যু ঘটেছে। সেই সংবাদমাধ্যম জোর দিয়ে দাবি করেছে যে এই সমস্ত শ্রমিকরা বিশ্বকাপ পরিকাঠামো উন্নয়নের জন্য কাজ করতে এসেছিলেন, তারপর তাদেরকে দিয়ে জোরপূর্বক তাদের মতের বিরুদ্ধে বিভিন্ন কাজ করানো হয় যার ফলে তাদের মৃত্যু ঘটে। তবে কাতার সরকার এই অভিযোগ মানতে নারাজ। তাদের দাবি এই সমস্ত শ্রমিকদের স্বাভাবিক মৃত্যুই ঘটেছে।

Back to top button