fbpx
ক্রিকেটখেলাটাইমলাইন

আইসিসির নিয়ম লঙ্ঘন করায় এবার নির্বাসিত করা হল দক্ষিণ আফ্রিকার তারকা কাগিসো রাবাদাকে।

ফের এক তারকা ক্রিকেট থেকে নির্বাসিত হলেন। এবার ক্রিকেট থেকে নির্বাসিত হলেন দক্ষিণ আফ্রিকার তারকা পেসার কাগিসো রাবাদা। আচরণবিধি লঙ্ঘনের জেরে নির্বাসনের মুখে পড়তে হল দক্ষিণ আফ্রিকার তারকা পেসার কাগিসো রাবাদা কে। সেন্ট জর্জেস পার্কে ইংল্যান্ড বনাম সাউথ আফ্রিকার মধ্যে টেস্ট ম্যাচ চলছিল। সেই সময় ইংল্যান্ডের অধিনায়ক জো রুটের উইকেটটি তুলে নেয় রাবাদা। তারপর সেলিব্রেশনে মেতে ওঠে রাবাদা। রাবাদার সেই সেলিব্রেশন পদ্ধতি ছিল আইসিসির আচরণবিধি বহির্ভূত। সেই কারণেই রাবাডাকে আইসিসির শাস্তির মুখে পড়তে হল।

ইংল্যান্ড বনাম সাউথ আফ্রিকার তৃতীয় টেস্ট চলাকালীন প্রথম দিনে জো রুটের উইকেটটি তুলে নেয় রাবাদা তারপর রুটের সামনে গিয়ে আগ্রাসী ভঙ্গিমায় সেলিব্রেশন করতে দেখা যায় রাবাদাকে। রাবাদার সেই আগ্রাসী সেলিব্রেশন চোখে পড়ে যায় ম্যাচ রেফারির। তারপরই ম্যাচ রেফারি আইসিসির আচরণবিধি লঙ্ঘনের জেরে রাবাদকে এক ম্যাচ নির্বাসিত করেন। অর্থাৎ ইংল্যান্ড বনাম সাউথ আফ্রিকার চতুর্থ টেস্ট ম্যাচে মাঠে নামতে পারবেন না রাবাদা।

আইসিসির কোর্ড অফ কন্ট্রোল 2.5 নীতি অনুযায়ী আন্তর্জাতিক ক্ষেত্রে কোনো ব্যাটসম্যান কে আউট করার পর তাকে কোনো প্রকার কটূক্তি করা বা অপ্রাসঙ্গিক অঙ্গিভঙ্গি করা যাবে না। যদি কোনো ক্রিকেটার এই নিয়ম লঙ্ঘন করেন তাহলে তার কেরিয়ারের সাথে যুক্ত হয় ওয়ান ডিমেরিট পয়েন্ট। এই নিয়ে এক বছরের মধ্যে রাবাদার সাথে যুক্ত হল চতুর্থ ডিমেরিট পয়েন্ট। সেই কারণেই রাবাদকে এক ম্যাচ নির্বাসিত করা হয়েছে। ম্যাচ রেফারি রাবাদার শাস্তির কথা জানালে রাবাদা নিজের দোষ স্বীকার করে নেয়।

Back to top button
Close
Close