টাইমলাইনভারতরাজনীতি

কৃষকদের পাশে দাঁড়িয়ে অভিনব প্রতিবাদ রাহুলের, ট্রাক্টর চালিয়ে এলেন সংসদে

বাংলা হান্ট ডেস্কঃ নানা বাধা-বিপত্তির সম্মুখীন হলেও এখনও পর্যন্ত থমকে যায়নি কৃষকদের প্রতিবাদ। কেন্দ্রের তিন কৃষি আইনের বিরুদ্ধে নিজেদের মতো করে এখনও প্রতিবাদ চালিয়ে যাচ্ছেন তারা। এমনকি দিল্লির যন্তর মন্তরে কয়দিন ধরে কৃষক সংসদও চালাচ্ছেন কৃষকরা। সেখানে লাগাতার কৃষি বিল নিয়ে চলছে আলোচনা। প্রকৃত সংসদ ভবনের মতই রয়েছেন স্পিকার, প্রত্যেক বক্তার জন্য রয়েছে চার থেকে পাঁচ মিনিট করে সময়। এমনকি সরকারপক্ষ হিসেবে একজনকে কৃষিমন্ত্রী হিসেবেও খাড়া করা হয়েছিল। তবে কৃষকদের উত্তর না দিতে পেরে শেষ পর্যন্ত পদত্যাগ করেন তিনি।

এবার এই কৃষি আন্দোলনের সমর্থনে এগিয়ে এলেন বর্ষিয়ান কংগ্রেস নেতা তথা দলের সেকেন্ড-ইন-কমান্ড রাহুল গান্ধী (Rahul Gandhi)। এর আগেও একাধিকবার টুইটের মাধ্যমে কৃষকদের আন্দোলনকে সমর্থন জানিয়েছেন তিনি। কিন্তু তার আজকের কাজ কার্যত নজিরবিহীন। এদিন প্রতিবাদী কৃষকদের পাশে দাঁড়াতে ট্রাক্টর চালিয়ে সংসদে যান রাহুল। সঙ্গে ছিলেন হরিয়ানা এবং পাঞ্জাবের কংগ্রেস সাংসদরাও। কংগ্রেস (Indian National Congress) তরফে টুইট করা একটি ভিডিওতে দেখা গিয়েছে, ট্রাক্টরের সামনে লাগানো রয়েছে বড় ব্যানার। তাতে জানানো হয়েছে কৃষি বিল ফেরত নেওয়ার দাবি। অন্যদিকে চালকের আসনে রয়েছেন রাহুল গান্ধী।

এদিন বিজয়চক দিয়ে সংসদে প্রবেশ করেন রাহুল। বিজয়চকে ১৪৪ ধারা ভঙ্গ করার জন্য ইতিমধ্যেই গ্রেপ্তার করা হয়েছে কংগ্রেস সাংসদ রণদীপ সিং সুরজেওয়ালা (Randeep Singh surjewala) সহ বেশ কয়েকজন কংগ্রেস নেতাকে। প্রথম দিনেই কার্যত অচল হয়ে পড়ে সংসদের দুই কক্ষ। বিক্ষোভের জেরে রাজ্যসভা ১২ টা অব্দি এবং লোকসভার কাজ দুপুর দুটো অব্দি স্থগিত করে দেওয়া হয়েছে।

কৃষি বিল প্রসঙ্গে এদিন ফের একবার কেন্দ্র সরকারকে এক হাত নিয়ে রাহুল বলেন, “তিন কৃষি আইন অবিলম্বে বাতিল বাতিল করতে হবে। এই তিন আইন কৃষক বিরোধী। এতে কৃষকদের কোনও লাভ হবে না। বরং দেশের দু-তিনজন শিল্পপতিই লাভবান হবেন। আমি কৃষকদের আওয়াজই সংসদে তুলে ধরতে চাই। কারণ কেন্দ্র সংসদে এই নিয়ে কোনও আলোচনা করতে দিচ্ছে না।”

 

Related Articles

Back to top button