টাইমলাইনভারতরাজনীতি

ভাষণ দিতে দিতে মোদীকে নকল করে ফেললেন রাহুল, বললেন ‘ভাইয়োঁ, বহেনোঁ অৌর মিত্রোঁ’

বাংলাহান্ট ডেস্ক : ধীরে ধীরে আরও জনপ্রিয়তা অর্জন করছে কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা (Bharat Jodo Yatra)। বুধবার সকালেই রাহুল গান্ধীর (Rahul Gandhi) নেতৃত্বে এই পদযাত্রা মহারাষ্ট্র থেকে মধ্য প্রদেশে প্রবেশ করে। মধ্যপ্রদেশে রাহুলকে অভ্যর্থনা জানাতে নানান ব্যবস্থা করে হয়। এই অনুষ্ঠানের পর দলের কর্মী সমর্থক এবং রাজ্যের সাধারণ মানুষের উদ্দেশ্যে ভাষণ দেন তিনি।

রাহুল গান্ধীর এই ভাষণের একটি হঠাৎই ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। এই ভিডিওতে দেখা যাচ্ছে, রাহুল সবাইকে বেছেন কিভাবে নিজেকে এতটা সুস্থ রাখেন তিনি? এই সম্পর্কে নিদান দিতে গিয়ে নিজের পদযাত্রার সময়কার রুটিনটাই বলে ফেলেন রাহুল। এই ভাষণের মধ্যে নরেন্দ্র মোদির নকল করতেও দেখা যায় তাঁকে। যা নিয়ে শুরু হয়েছে তীব্র শোরগোল। ভিডিওতে দেখা যাচ্ছে, উপস্থিত জনতাকে নমোর মতোই তিনি ‘ভাই এবং বোনেরা’ বলে সম্বোধন করছেন।

রাহুল এদিন জনতার উদ্দেশ্যে বলেন ‘ভাইয়েরা, এই মাত্র মুখ্যমন্ত্রী কমল নাথ আমাকে জিজ্ঞাসা করেছিলেন, আমি কি ক্লান্ত হই না? আমার ভাই বোনেরা, আমাকে দেখে ক্লান্ত মনে হতে পারে। আমি ২ হাজার কিলোমিটার হেঁটেছি। কিন্তু কোনও ক্লান্তি নেই। ১ সেকেন্ডের জন্যও কোনও লান্তি নেই। সকালে উঠেই হাঁটতে শুরু করি। আমি সকাল ৬ টার সময় যেভাবে হাঁটি, ঠিক একই ভাবে রাত ৮তেও হাঁটতে পারি।
এদিন বুরহানপুরের জনসভা থেকে রাহুল আরও বলেন, ‘আমরা ভারত জোড়ো যাত্রা শুরু করেছি কারণ সমস্ত গণতান্ত্রিক পথ বন্ধ করে দেওয়া হয়েছে। লোকসভা, নির্বাচন, সংবাদ মাধ্যম, সব পথ বন্ধ। আরএসএস-বিজেপি সকলকে এক কোণে করে দিয়েছে, নিজেদের লোকজন দিয়ে প্রতিষ্ঠান ভর্তি করে দিয়েছে। বিচার ব্যবস্থার উপর চাপ সৃষ্টি করা হচ্ছে, আদালতের উপর চাপ তৈরি করা হচ্ছে। তাই একটাই উপায় ছিল, পথে নামা। আমরা সাধারণ মানুষের কথা শুনতে চাই, কৃষকদের, শ্রমিকদের সঙ্গে কথা বলতে চাই।’

Related Articles