টাইমলাইনভারত

২০১৬ তে জালিকাট্টু নিষিদ্ধ করবার প্রতিশ্রুতি দিয়েছিল কংগ্রেস, এবার তা রক্ষা করবার প্রতিজ্ঞা করলেন রাহুল গান্ধী

তামিল নাড়ুতে ( tamil Nadu)  আসন্ন বিধানসভা ভোটে বাংলার মতোই সংস্কৃতির লড়াইয়ে নেমেছে রাজনৈতিক দলগুলি। এদিন মাদুরাইয়ে জালিকাট্টু দেখে এদিন তামিল সংস্কৃতি রক্ষার প্রতিজ্ঞা করলেন রাহুল গান্ধী। তিনি বলেন, তামিলদের আলাদা করে রাখা যাবে না। আমি তামিল ভাষা, সংস্কৃতির রক্ষা করব।

If the agriculture bill is in favor of the farmers, then why have the farmers taken to the streets in protest - Rahul Gandhi
Rahul Gandhi, রাহুল গান্ধী

বাংলার বিধানসভা ভোটে এবার হাতিয়ার হয়েছে সংস্কৃতি। সংস্কৃতি নিয়ে বাঙালি বরাবরই আবেগপ্রবণ। রবীন্দ্রনাথ থেকে বিবেকানন্দ, বাঙালি মহাপুরুষদের হাতিয়ার করেই বাংলার মাটিতে পদ্ম ফোটাতে মরিয়া বিজেপি। সেই প্রচারে যখনই ফাঁক ফোঁকর ধরা পড়ছে তাকে হাতিয়ার করে পালটা দিচ্ছে তৃণমূল কংগ্রেসও।

একই ভাবে তামিলরাও নিজেদের ভাষা ও সংস্কৃতি নিয়ে খুবই আবেগ প্রবণ। তামিলনাড়ু ভোটে এবার জয়ললিতা, করুনানিধির মতো বড় নেতা নেই। তাই রাজনৈতিক দলগুলি এবার বাংলার মত হাতিয়ার করেছে তামিল সংস্কৃতিকেই। পোঙ্গলের মাঝেই উপহারের ডালি নিয়ে পৌঁছে গিয়েছেন তারা।  শাসক দল AIDMK জানিয়েছে নগদ আড়াই হাজার টাকা, আখ, একটি জামা ও  শাড়ি দেওয়ার কথা ঘোষণা করেছেন। বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাও যোগ দিচ্ছেন পোঙ্গলে।

https://twitter.com/ANI/status/1349618870567399425?s=19

অন্যদিকে ইতালি থেকে ফিরে রাহুল গান্ধীও পৌঁছে গিয়েছিলেন মাদুরাইয়ে। সেখানে তিনি পোঙ্গল উৎসবে যোগ দেন। জালিকাট্টু দেখে তিনি বলেন, তামিল ভাষা ও সংস্কৃতি সম্পর্কে অনেক কিছু শিখলাম। বাকি ভারতের থেকে তামিলদের আলাদা করে রাখা যাবে না। আমি তামিল সংস্কৃতি রক্ষা করব। জানিয়ে রাখি, ২০১৬ সালে বিধানসভার নির্বাচনের আগে কংগ্রেস এই জালিকাট্টু বন্ধের প্রতিশ্রুতি দিয়েছিল।

Back to top button