কলকাতাপশ্চিমবঙ্গভারত

হেল্পলাইন নম্বর বাতিল করল রেল, চালু রয়েছে কোনটা? – জেনে নিন

যাত্রী পরিষেবার কথা মাথায় রেখে অভিন্ন যাত্রী হেল্পলাইন নম্বর চালু করলো ভারতীয় রেল। এতদিন ধরে রেলে বিভিন্ন বিষয়ের জন্য একাধিক টেলিফোন নম্বর ব্যবহার হতো । বৃহস্পতিবার রেলের তরফে জানানো হয়েছে  অভিযোগ সংক্রান্ত তথ্য ,  অনুসন্ধান মূলক তথ্য প্রভৃতি জানানোর জন্য এতদিন যে আলাদা আলাদা নম্বর চালু ছিল তা এবার থেকে বাতিল করা হবে। অনুসন্ধান থেকে অভিযোগ সবকটি হেল্পলাইন নম্বর কে একসাথে করে একটি নম্বর চালু হতে চলেছে ।

এবার থেকে শুধু ১৩৯ নম্বরটি চালু থাকবে। এটি ডায়াল করেই যাত্রীরা ট্রেনে থাকাকালীন সময়ে ভ্রমণ সংক্রান্ত যেকোনো বিষয়ে রেলওয়ের সাথে যোগাযোগ করতে পারবে। মনে করা হচ্ছে বহু নম্বর বাতিল করে একটি নম্বর রাখা হলে যাত্রীদের মনে রাখার ক্ষেত্রে সুবিধাই হবে। তবে রেল পথের সুরক্ষা সংক্রান্ত বিষয়ে যোগাযোগ করতে চাইলে ১৮২ ডায়াল করতে হবে। এক্ষেত্রে পুরানো নম্বরটি ই থাকবে।

 

রেল জানিয়েছে ১৩৯ নম্বরটি ইংরাজি ও হিন্দি ছাড়াও মোট ১০ টি ভারতীয় আঞ্চলিক ভাষায় উপলব্ধ হবে এবং একটি আইভিআরএস (ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেম ) দ্বারা পরিচালিত হবে। যে কোনও মোবাইল ফোন যেমন অ্যান্ড্রয়েড , অ্যাপেল, কী-প্যাড ফোন এবং ল্যান্ডলাইনের মাধ্যমে এই নম্বরে যোগাযোগ করলে কল সেন্টারে উপস্থিত আধিকারিকদের সাথে সরাসরি কথা বলা যাবে।

১৩৯ ডায়াল করে ১ টিপলে সুরক্ষা ও চিকিৎসা সংক্রান্ত , ৩ টিপলে ক্যাটারিং পরিষেবা সংক্রান্ত এবং ৪ টিপলে সতর্কতা  সংক্রান্ত  অভিযোগের ক্ষেত্রে কথা বলা যাবে। এছাড়া দুর্ঘটনা সংক্রান্ত অভিযোগের জন্য ৫ টিপতে হবে।

Back to top button