টাইমলাইনভারত

তেরঙ্গা দেওয়ার বদলে বেতন থেকে কাটা হবে ৩৮ টাকা! রেলকর্মীরা বললেন, আমরা এমনিই দেশভক্ত

বাংলা হান্ট ডেস্ক: চলতি বছর দেশজুড়ে মহামসমারোহে পালিত হতে চলেছে স্বাধীনতার (Independence Day) ৭৫ বছর! এমতাবস্থায়, ইতিমধ্যেই সরকারের তরফে গৃহীত হয়েছে একাধিক কর্মসূচি। পাশাপাশি, সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ঘোষণা করেছেন “Har Ghar Tiranga”- কর্মসূচিরও। এই কর্মসূচির অধীনে আগামী ১৩ থেকে ১৫ আগস্ট পর্যন্ত দেশের প্রতিটি বাড়িতে জাতীয় পতাকা উত্তোলনের আবেদন জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এমতাবস্থায়, সেই তালিকায় রয়েছেন রেল কর্মচারীরাও (Railways Employees)। তবে, এবার জানা গিয়েছে যে, কর্মচারীদের বাড়িতে তেরঙ্গা উত্তোলনের জন্য পতাকা দেবে রেল এবং বিনিময়ে তারা সংশ্লিষ্ট কর্মচারীদের বেতন থেকে প্রতিটি পতাকার জন্য ৩৮ টাকা করে কেটে নেবে। এমতাবস্থায়, রেলের এই নির্দেশের তীব্র বিরোধিতা জানিয়েছেন ইউনিয়ন নেতারা।

শুধু তাই নয়, এই বিষয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন নর্থ সেন্ট্রাল রেলওয়ে এমপ্লয়িজ ইউনিয়নের কর্মীরা। পাশাপাশি, ইউনিয়নের তরফে সম্পাদক চন্দন সিং জানিয়েছেন যে, রেল কর্মীরা নিজেরাই দেশপ্রেমিক এবং তাঁরা নিজেরাই নিজেদের টাকায় তেরঙ্গা কিনবেন। এই নিয়ম তাঁদের উপর চাপানো উচিত নয়। অপরদিকে, এই নির্দেশের বিষয়ে ইউনিয়নের জোনাল সাধারণ সম্পাদক আরপি সিং বলেছেন যে, “পতাকাগুলি স্টাফ বেনিফিট তহবিল থেকে কেনা উচিত। তবে এর জন্য আমাদের বেতন থেকে টাকা কেটে নেওয়া উচিত নয়।” তথ্য অনুযায়ী জানা গিয়েছে, রেলের কর্মীদের যে পতাকা বিতরণ করা হবে তা একটি বেসরকারি সংস্থা উপলব্ধ করবে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, “আজাদী কি অমৃত মহোৎসব”-এর অংশ হিসাবে, রেলওয়ে বোর্ড আগামী ১৫ আগস্ট সমস্ত জোনাল জেনারেল ম্যানেজার, ফ্যাক্টরি, আরপিএফ এবং হাসপাতাল ম্যানেজমেন্টকে একটি চিঠি পাঠিয়েছে। যেখানে প্রত্যেককে তাঁদের নিজ নিজ বাড়িতে জাতীয় পতাকা উত্তোলনের নির্দেশ দেওয়া হয়েছে। এই তেরঙ্গা কেনার কাজ স্টাফ বেনিফিট ফান্ড (কর্মচারী বেনিফিট ফান্ড) থেকে করা হবে এবং পরে রেলওয়ে কর্মীদের অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া টাকা ওই ফান্ডে পাঠানো হবে। কিন্তু কর্মচারীরা এরই বিরোধিতা করছেন।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, রেলওয়ে কর্মীদের বিতরণ করা পতাকার দাম বিজেপি অফিসে ২০ টাকা। পাশাপাশি, প্রধান পোস্ট অফিসে এটি ২৫ টাকায় কেনা যাবে। শুধু তাই নয়, স্বনির্ভর গোষ্ঠীগুলিও ২০ টাকায় এই পতাকা সরবরাহ করছে।

Related Articles