চাকরির খবরটাইমলাইনভারত

কখন হবে রেলের পরীক্ষা ও নিয়োগ, বড়সড় আপডেট দিলো রেল মন্ত্রালয় !

বাংলাহান্ট ডেস্কঃ ভারতীয় রেলের (indian railway) নিয়োগ প্রক্রিয়া নিয়ে গত কয়েক দিন ধরেই মোদি সরকারের (modi government) বিরুদ্ধে উত্তাল দেশ। এরই মধ্যে করোনা পরিস্থিতির মধ্যেই কবে থেকে পরীক্ষা নেওয়া হবে জানিয়ে দিলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। তিনি টুইট করে জানিয়েছেন, আগামী ডিসেম্বর মাস থেকেই শুরু হবে রেলের নিয়োগের পরীক্ষা।

Indian railway, ভারতীয় রেল

রেল মন্ত্রক জানিয়েছে, ১৫ ডিসেম্বর থেকেই শুরু হবে রেলের পরীক্ষা। পরীক্ষা নেওয়া হবে কম্পিউটারের মাধ্যমে। ১ লাখ ৪০ হাজার শূন্যপদের জন্য আবেদন জমা পড়েছে ২ কোটি ৪২ লাখ। সামনেই বিহার ও পশ্চিমবঙ্গে ভোট এই ভোটে জেতার লক্ষ্যেই চাকরির পরীক্ষা চালু করে নিয়োগের পরীক্ষা নেওয়া শুরু করেছে কেন্দ্রের বিজেপি সরকার। রাজনৈতিক মহলের ধারনা এমনটাই।

কিছুদিন আগেই, SSC, RRB নিয়ে জটিলতার মধ্যেই ৩৫ হাজারের বেশি শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি দিল ভারতীয় রেল। রেল সূত্রে জানা যাচ্ছে , ‘নন টেকনিক্যাল পপুলার’ বা NTP পদে হবে নিয়োগ। ২৪ হাজার ৬০৫ টি শূন্যপদে নিয়োগ করা হবে স্নাতকদের। যারা স্নাতক নয় তাদের জন্য ১০ হাজার ৬০৩ টি শূন্যপদের ঘোষনা করা হয়েছে।

মূল বেতনের সাথেই থাকছে মহার্ঘ্য ভাতা, বাড়িভাড়া ভাতা ও পরিবহণ ভাতা। সেই সঙ্গে মিলবে পেনশন প্রকল্প, চিকিৎসা পরিষেবা-সহ আরও বেশ কিছু সুযোগ-সুবিধা। সাধারণ প্রার্থীদের জন্য বয়সসীমা ১৮ থেকে ৩৫ বছর। সংরক্ষিতদের জন্য রয়েছে ৩ বছরের ছাড়। এছাড়াও ব্যাংকে চাকরির ibps পরীক্ষার বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে সরকার

 

Back to top button