fbpx
টাইমলাইনভারত

দূরপাল্লা ট্রেনের সাধারন মানুষদের জন্য শীতবস্ত্র বিতরণের উদ্যোগ রেলওয়ে অফিসারের

বাংলাহান্ট ডেস্ক: দূরপাল্লা ট্রেনগুলির জেনারেল কামরার যাত্রীদের জন্য শীতবস্ত্র বিতরণের উদ্যোগ নিলেন ভারতীয় রেলের ট্রাফিক সার্ভিস অফিসার সঞ্জয় কুমার। এর মাধ্যমে অন্যান্য যাত্রীদের দান করা শীতবস্ত্র বিতরণ করা হবে ট্রেনের জেনারেল কামরার যাত্রীদের।

সঞ্জয়ের কথায়, “এসি কামরায় যারা যাতায়াত করেন তাদের তেমন কোনও অসুবিধা হয়না। আসল অসুবিধার মুখে পড়েন জেনারেল কামরার যাত্রীরা। ট্রেন স্পিড তুললেই খোলা জানলা থেকে হু হু করে হাওয়া এসে ঢোকে। তাই তাদের কথা মাথায় রেখেই এই ব্যবস্থা।” উত্তর-মধ্য রেলওয়ে জোনের এলাহাবাদ ডিভিশনের অন্তর্গত উত্তপপ্রদেশের টুন্ডলা সাব-ডিভিশন। গাজিয়াবাদ থেকে কানপুর পর্যন্ত ৫৯ টি স্টেশন পড়ে এই রুটে। এই রুটের স্টেশন গুলোতেই এই অভিনব উদ্যোগ শুরু করেছেন সঞ্জয়।

দু সপ্তাহ আগে এই স্টেশন গুলোর কিছু স্থানে কয়েকটি দোকান দেন সঞ্জয়। শীতবস্ত্র অর্থাৎ জ্যাকেট থেকে শুরু করে শাল, সোয়েটার, মাফলার সবই দান করা যাবে এই দোকানগুলোতে। জেনারেল কামরার যাদের দরকার হবে তারা এসে দোকান থেকে প্রযোজন মতো জিনিস নিয়ে যেতে পারেন। উল্লেখ্য, দাতা ও গ্রহীতার পরিচয় গোপন রাখারও সিদ্ধান্ত নিয়েছেন সঞ্জয়। তিনি আরও জানান, বহু যাত্রীও আনন্দ সহকারে যোগদান করেছেন এই উদ্যোগে। এমনকি এক যাত্রী নিজের বেশ দামী জ্যাকেটও এই দোকানে দিয়ে গিয়েছেন বলে জানান সঞ্জয়।

কিন্তু হঠাৎ এমন অভিনব উদ্যোগ শুরু করার কারন কী? উত্তরে সঞ্জয় জানান এক করুন কাহিনি। গত বছরের প্রথম দিকে মধ্যপ্রদেশের ঝাঁসি স্টেশনে কর্মরত ছিলেন সঞ্জয়। সেখানেই তিনি দেখেন এক মা ও সন্তানকে। অত্যধিক ঠান্ডায় একটি মাত্র শাল গায়ে দিয়ে বসেছিলেন মা-ছেলে। এই দৃশ্য চিরদিনের জন্য তাঁর মনে গেথে যায়। এরপরেই এই উপায়ের কথা মাথায় আসে তাঁর বলে জানান সঞ্জয়।

Back to top button
Close
Close