টাইমলাইনভারত

প্রবীণ নাগরিকদের ছাড় অনির্দিষ্ট কাল পর্যন্ত স্থগিত রাখার সিদ্ধান্ত রেলের

বাংলাহান্ট ডেস্কঃ চীনের উহান থেকে ছড়িয়ে পড়া এ ভাইরাসে বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৫১ জনে।চীন এবং দক্ষিণ কোরিয়ার পরিস্থিতি সাময়িক উন্নত হলেও ইরান ও ইতালিতে মৃত্যু মিছিল বাড়ছেই। বিশ্বের বিভিন্ন দেশে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ রাখা হয়েছে। দেশের বেশিরভাগ রাজ্যেও ৩১ মার্চ পর্যন্ত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পশ্চিমবঙ্গে স্কুলের ছুটি বাড়িয়ে ১৫ এপ্রিল পর্যন্ত করা হয়েছে।

WHO ইতিমধ্যেই করোনাকে বিশ্ব মহামারি ঘোষনা করেছে। সরকারের তরফ থেকে ইতিমধ্যেই জমায়েত করতে নিষেধ করা হয়েছে। সেই নির্দেশিকা মেনেই এবার পদক্ষেপ নিল রেল। অপ্রয়োজনীয় যাতায়াতকে বন্ধ করতে প্রবীণ নাগরিকদের রোগী, শিক্ষার্থী ও দিব্যাঞ্জন বিভাগ বাদে সমস্ত টিকিটের ছাড়পত্রকে অনির্দিষ্ট কাল পর্যন্ত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। এটি ট্রেনগুলিতে অসংরক্ষিত এবং সংরক্ষিত উভয় বিভাগের জন্যই প্রযোজ্য।

পাশাপাশি রেলওয়ে ইতিমধ্যে ১৫০ টিরও বেশি কম ওপেনসি ট্রেন বাতিল করেছে। যাত্রীরা পুরো অর্থ ফেরত পাবেন। রেলওয়ে জানিয়েছে, “যাত্রীদের বিকল্প ট্রেনের সহজলভ্যতা এবং কোনও যাত্রী যাতে আটকা পড়ে না যায় তা নিশ্চিত করে ট্রেনগুলি বাতিল করা হয়।”

এছাড়াও রেলস্টেশনগুলিতে অপ্রয়োজনীয় ভিড় এড়াতে, রেলওয়ে অনেক স্টেশনে প্ল্যাটফর্মের টিকিটের দাম  50 টাকায় উন্নীত করেছে।

 

Back to top button