টাইমলাইনভারত

২০৫৬ কোটি টাকা খরচ করে ২৫০৭ টি শ্রমিক স্পেশ্যাল ট্রেনের মাধ্যমে ৩২ লক্ষ শ্রমিককে বাড়ি পাঠিয়েছে ভারতীয় রেল

বাংলা হান্ট ডেস্কঃ ভারতীয় রেল (Indian Railways) ১লা মে থেকে এখনো পর্যন্ত ২ হাজার ৫৭০ টি শ্রমিক স্পেশ্যাল ট্রেনে (Special Trains) করে ৩২ লক্ষ পরিযায়ী শ্রমিকদের তাদের বাড়ি পৌঁছে দিয়েছে। শ্রমিক স্পেশ্যাল ট্রেন রাজ্যের অনুরোধে চালানো হচ্ছে। এই ট্রেনের মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্তে ফেঁসে যাওয়া শ্রমিকদের তাদের গৃহ রাজ্যে পৌঁছে দেওয়া হচ্ছে।

TRAIN 2222 Bangla Hunt Bengali News

রেল এই শ্রমিক স্পেশ্যাল ট্রেনের ৮৫ শতাংশ ব্যয় নিজে করছে আর বাকি ১৫ শতাংশ রাজ্য সরকার দিচ্ছে। মোট ২ হাজার ৫৭০ ট্রেনের মধ্যে ৫০৫ টি ট্রেন এখনো পর্যন্ত নিজের গন্তব্যস্থলে পৌঁছাতে পারেনি। আর বাকি গুলো নিজের যাত্রা সম্পূর্ণ করে নিয়েছে।

রেলওয়ে আধিকারিক জানান, একটি ট্রেন চালানোর জন্য প্রায় ৮০ লক্ষ টাকা খরচ হয়। আর সেই হিসেবে ২ হাজার ৫৭০ টি ট্রেন চালানোর জন্য মোট ২ হাজার ৫৬ কোটি টাকা খরচ হয়েছে। যার ৮৫ শতাংশ ১ হাজার ৭৪৭ কোটি টাকা রেলওয়ে নিজে খরচ করেছে আর বাকি টাকা রাজ্য সরকার গুলো দিয়েছে।

রেলওয়ের পরিসংখ্যান অনুযায়ী উত্তর প্রদেশে সর্বাধিক ১ হাজার ২৪৬ টি ট্রেন চালিয়েছে। এরপর বিহার ৮০৪ আর ঝাড়খণ্ড ১২৪ টি ট্রেন নিজ রাজ্যে নিয়েছে। আরেকদিকে গুজরাট ৭৫৯, মহারাষ্ট্র ৪৮৩, পাঞ্জাব ২৯১ টি ট্রেনে করে পরিযায়ী শ্রমিকদের বাড়ি পাঠিয়েছে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের সংক্রমণ ছড়ানো থেকে আটকাতে লকডাউন ডাকা হয়। আর এর ফলে দেশের বিভিন্ন প্রান্তে আটকে থাকা শ্রমিকেরা পায়ে হেঁটে, সাইকেলে করে এবং অন্যান্য ভাবে নিজের বাড়ির উদ্দেশ্যে রওনা দেয়। বিভিন্ন সড়ক দুর্ঘটনায় অনেক পরিযায়ী শ্রমিক মারা যায়।

Back to top button