আবহাওয়াকলকাতাটাইমলাইন

বাঙালির পিঠে পুলি উৎসবে জল ঢালতে পারে বর্ষা

বাংলাহান্ট ডেস্কঃ এই মুহুর্তে শীতে কাঁপছে গোটা রাজ্য। তবে আর বেশিদিন নয়। আগামী কাল থেকেই রাজ্যে আবার ফিরবে বৃষ্টি।  আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস দু’টি পশ্চিমি ঝঞ্ঝা ঢুকছে। তাই উত্তুরে বাতাসের গতিপথ রুদ্ধ হয়ে যাবে। মকরসংক্রান্তিতে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি কাছাকাছি পৌঁছে যাবে। মাঘের শুরুতেও দিনকয়েক শীতঘুমে থাকবে শীত। মাঘমাসের গোড়ায় ঠান্ডা না পড়লেও মাসের মাঝামাঝি পড়তে পারে শীত।

হাওয়া অফিস জানাচ্ছে এই পর পর দুটি পশ্চিমি ঝঞ্ঝার কারনে বাধা পাবে উত্তুরে হাওয়া । যার ফলে পারদ হবে উর্দ্ধমুখী। একটি ঝঞ্ঝা এই মুহূর্তে কাশ্মীরে ঢুকেছে। এই ঝঞ্ঝাটি যেতে না-যেতেই বুধবার থেকে আরও একটি ঝঞ্ঝা চলে আসবে। এর ফলে কাশ্মীর সহ দেশের অন্যান্য অংশ গুলিতে  হবে তুষারপাত।

New Delhi: A man shields himself with an umbrella as heavy rains lash Delhi, on July 22, 2018. (Photo: IANS)

গতবছরের শীতের ইনিংস শুরু হয়েছিল টি-টোয়েন্টির মত ঝোড়ো ভাবেই। কিন্তু হঠাৎ করেই পশ্চিমি ঝঞ্ঝার কারনে সেই ইনিংস মন্থর হয়ে যাওয়ায় হতাশ হয়েছিল শীত প্রেমিরা। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছিল বড়দিন হতে পারে শীতের উষ্ণতম দিন। বছরের শুরুটাও জমিয়ে করেছিল শীত। কিন্তু তারপরেই পশ্চিমি ঝঞ্ঝার কারনে রাজ্য জুড়ে জারি বৃষ্টি। মেঘলা আবহাওয়ার কারনে সেভাবে জমিয়ে ঠান্ডা উপভোগ করতে পারেনি রাজ্যবাসী।

আজ শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ১০ ডিগ্রির কাছাকাছি। সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ২২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আদ্রতার পরিমান ৬৪ শতাংশ। রাজ্যের জেলা গুলিতে রাতের দিকে বইবে শৈত্য প্রবাহ। আগামীকাল সকালে রাজ্যের বিভিন্ন অংশে হালকা থেকে মাঝারি কুয়াশার পূর্বাভাসও বর্তমান।

Back to top button
Close