টাইমলাইনবিনোদন

এ ভাষার মিষ্টতাই আলাদা, বাংলায় একরত্তি মেয়ের নাম রাখলেন আলিয়া-রণবীর! জেনে নিন এর অর্থ

বাংলাহান্ট ডেস্ক: দক্ষিণী ইন্ডাস্ট্রির দেখাদেখি বলিউডও ভারতীয় সংষ্কৃতির প্রতি আগ্রহ প্রকাশ করছে ধীরে ধীরে। সিনেমা বানানোর পাশাপাশি তারকাদের ব‍্যক্তিগত জীবনেও ভারতীয় রীতি, সংষ্কৃতির ছাপ দেখা যাচ্ছে। কিছুদিন আগে সংষ্কৃত ভাষায় ছেলের নাম রাখার কথা জানিয়েছিলেন সোনম কাপুর। এবার বাংলায় মেয়ের নাম রাখলেন আলিয়া ভাট (Alia Bhatt) এবং রণবীর কাপুর (Ranbir Kapoor)।

গত ৬ নভেম্বর প্রথম সন্তানের জন্ম দেন আলিয়া। অভিনেত্রীর কোল আলো করে আসে ফুটফুটে কন‍্যা সন্তান। মুম্বইয়ের এক নামী বেসরকারি হাসপাতালে সন্তানের জন্ম দেন তিনি। হাসপাতালে একদিন থাকার পরেই মেয়েকে কোলে নিয়ে বাড়ি ফেরেন রণবীর আলিয়া। তারপর থেকেই জল্পনা চলছে মেয়ের নাম কী রাখতে চলেছেন তাঁরা।


অবশেষে সে খবর ফাঁস করলেন আলিয়া। রণবীর সোশ‍্যাল মিডিয়ায় নেই। তাই এই গুরু দায়িত্ব নিলেন অভিনেত্রী নিজেই। শেয়ার করা ছবিতে আলিয়া এবং রণবীরের কোলে আবছা ভাবে দেখা যাচ্ছে পুঁচকে কে। যেটা নজর কাড়ছে সেটা হল, দেওয়ালে টাঙানো বার্সেলোনার একটি জার্সি, যেখানে নাম লেখা ‘রাহা’ ।

আলিয়া জানিয়েছেন, এই নামটি পছন্দ করেছেন খুদের বিচক্ষণ দিদা। সঙ্গে বিভিন্ন ভাষায় নামটির অর্থও জানিয়ে দিয়েছেন আলিয়া। রাহার অর্থ স্বর্গীয় পথ। সোয়াহিলি ভাষায় এই নামের অর্থ আনন্দ, সংষ্কৃতে রাহা হল একটি জাতি। বাংলায় এর অর্থ বিশ্রাম, আরাম, স্বস্তি আর আরবিতে এর অর্থ শান্তি। এছাড়াও রাহা নামের অর্থ আনন্দ, স্বাধীনতা এবং সুখ।

প্রসঙ্গত, বিয়ের মাত্র সাত মাসের মধ‍্যেই মা হন আলিয়া। ৬ নভেম্বর কন‍্যা সন্তানের জন্ম দেন তিনি। জল্পনা অনুযায়ীই মুম্বইয়ের এইচ এন রিলায়েন্স হাসপাতালে প্রথম সন্তানের জন্ম দেন তিনি। সকাল সকালেই হাসপাতালে পৌঁছে গিয়েছিলেন আলিয়া রণবীর। তারপরেই আসে সুখবর।

Related Articles